নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

গরু নিয়ে ছুটলো ক্যাটল ট্রেন

পরের সংবাদ

রানির পর বাজারে আলোচানায় বিট্টু, দাম পৌঁনে তিন লাখ (ভিডিও)

প্রকাশিত: জুলাই ১৭, ২০২১ , ৮:২৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৭, ২০২১ , ৯:০৬ অপরাহ্ণ

বালতির পানিতে নিজের গামছা ভিজিয়ে পরম যত্নে মমতা মাখা হাতে বিট্টুর গা মোছাচ্ছিলেন বিক্রেতা শহিদুল ইসলাম। গরুটা এতো ছোট্ট কেন? জানতে চাইলে ঘুরে তাকালেন শহিদুল। হাসিমুখে বললেন, আমার বিট্টু কতো সুন্দর না বলেন? ও আমার অনেক আদরের, কতো যত্ন কইরা দুই বছর ধইরা পালতাছি। মায়া লাগে তাও বেঁচতে আনছি টাহা দরকার। বলতে বলতে বিট্টুকে পাঁজা করে জড়িয়ে ধরলেন শহিদুল ইসলাম। কতো দামে বেঁচবেন জানতে চাইলে বিক্রেতা বললেন, এসব গরুর হাটে আর একটাও পাইবেন না। আমি দাম ধরছি ২ লাক্ষ ৭০ হাজার। দেহি কতো বেঁচবার পারি’।

শনিবার (১৭ জুলাই) রাজধানীর গাবতলী পশুর হাট ঘুরে দেখা যায়, খর্বাকৃতির একটি গরু এসেছে। ‘বিট্টু’ নামের ২৬ ইঞ্চি উচ্চতা এবং ৩১ ইঞ্চি দৈঘের গরুটি ঘিরে ক্রেতাদেও আগ্রহের শেষ নেই। গাবতলী হাটের মূল গেইট দিয়ে ঢুকে সোজা পানির হাউজের সামনে প্রথম সাড়ির দিকে তাকালেই দেখা মিলবে বিট্টুর।

গরুটির বিক্রেতা শহিদুল ইসলাম জানান, বিট্টুকে কুষ্টিয়া থেকে নিয়ে এসেছেন তিনি। সিন্ধি জাতের এই ছোট্ট গরুটির খাবার ছোলা আর কুমরীর গুর। ২ বছর সাত মাস বয়েসি গরুটির দাঁত চারটা। কোরবানির জন্য উপযুক্ত। শহিদুলের দাবি, বিট্টু গাবতলীর হাটের সবচেয়ে ছোট আকৃতির গরু। তিনি জানান, এর আগে সাভারে রানী নামের ছোট্ট গরুর সন্ধান পাওয়া যায় এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন ওঠে। সেই জায়গা থেকেই তিনি বিট্টু নিয়েও আশাবদি, তার বিট্টুর খবরও ছাড়িয়ে পড়বে চারিদিকে এবং এ নিয়ে আলোড়ন সৃষ্টি হবে। শহিদুলের দাবি, সাভারের ছোট গরুটি প্রতিবন্ধী। কিন্তু তার গরুটা সত্যিকারের বিট্টু (খর্বাকৃতি)।

বিট্টুকে দেখতে হাটে আসা লোকদের ভিড় দেখা গেছে। অধিকাংশেরই প্রশ্ন, এত ছোট গরু, কোরবানি দেওয়ার বয়স হয়েছে কিনা। তখন বিক্রেতা গরুটির দাঁত দেখিয়ে প্রমাণ দেখান। গরুটির দাম জানতে চাইলে বিক্রেতা শহিদুল বলেন, ২ লাখ ৭০ হাজার টাকা। কয় কেজি মাংস হবে এক ক্রেতার এমন প্রশ্নে বিক্রেতা শহিদুল জানান, ১৫ থেকে ২০ কেজি হতে পারে। এত দাম কেন জানতে চাইলে তিনি বলেন, দামডা বড় না এমন সুন্দর গরু দেখলেও তো মায়া লাগে’।

আর-আরজে/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়