গ্রাহকদের কাছ থেকে ই-ভ্যালির নেয়া টাকার হদিস মিলছে না

আগের সংবাদ

কাদের মির্জার ঘুষি মারার বিষয়ে যা বললেন সেই বৃদ্ধ

পরের সংবাদ

‘রেহানা মরিয়ম নূর’ টিম দেশে ফিরছে রবিবার

প্রকাশিত: জুলাই ১৭, ২০২১ , ৬:০৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৭, ২০২১ , ৬:৪৩ অপরাহ্ণ

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেওয়া চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূরে’র হাতে পুরস্কার ওঠেনি। সাগর পারে বসা কান চলচ্চিত্র উৎসবের পালে দ্য ভবনে বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে অঁ সতেঁ রিগা বিভাগের পুরস্কার ঘোষণা করা হয়। কানের অঁ সতেঁ রিগা বিভাগের প্রতিযোগিতা করেছে মোট ২০টি সিনেমা। এর মধ্যে ছয়টি বিভাগে ছয়টি সিনেমা পেয়েছে পুরস্কার।

স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে প্রেয়ার্স ফর দ্য স্টোলেন, প্রাইজ অফ অরিজিনালিটি পেয়েছে ল্যাম্ব, প্রাইজ অব কারেজ পেয়েছে লা সিভিল, এনসাম্বল প্রাইজ পেয়েছে বনে মেরে, জুরি প্রাইজ পেয়েছে গ্রেট ফ্রিডম এবং গ্র্যান্ড প্রাইজ পেয়েছে আনক্লিনচিং দি ফিস্টস সিনেমা।

অঁ সতেঁ রিগা বিভাগের পুরস্কার দেয়া হয় বিচারকদের ইচ্ছায়। তারা চাইলে নতুন পুরস্কারের বিভাগ তৈরি করতে পারেন। আবার কোনো পুরস্কার বাদও দিতে পারেন। এ বছর বিভাগটিতে সেরা অভিনয়শিল্পী বা সেরা পরিচালকের কোনো পুরস্কার দেয়া হয়নি।

বিভাগটির বিচারকদের সভাপতি হিসেবে ছিলেন ব্রিটিশ নির্মাতা অ্যান্দ্রেয়া আর্নল্ড। জুরি সদস্য হিসেবে ছিলেন মার্কিন নির্মাতা মাইকেল কোভিনো, ফরাসি অভিনেতা এলসা জিলবারস্টেইন। আর্জেন্টিনার নির্মাতা ড্যানিয়েল বারম্যান এবং আলজেরিয়ান নির্মাতা মউনিয়া মেডৌর।

এ বিভাগের বিজয়ী গ্রৌপামা জিএএন ফাউন্ডেশনের পক্ষ থেকে পান ৩০ হাজার ইউরো, যা বাংলাদেশি টাকায় ৩১ লাখ টাকা।

এদিকে অবশেষে কান চলচ্চিত্র উৎসবের যাত্রা শেষ হয়েছে দেশের সিনেমা রেহানা মরিয়ম নূর এর। সিনেমাটি জায়গা করে নিয়েছিল কানের অঁ সতেঁ রিগা নামের প্রতিযোগিতা বিভাগে। শুক্রবার রাতে বিভাগটির পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে সিনেমাটির কান যাত্রা।

রবিবার প্যারিস থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে রেহানা মরিয়ম নূর টিম। অভিনেত্রী বাঁধন জানান, শনিবার সকালে উৎসব স্থল থেকে প্যারিসের উদ্দেশ্যে রওনা হয়েছেন সবাই। রবিবার উড়বেন ঢাকার উদ্দেশ্যে।

তবে ঢাকায় কয়টা নাগাদ পৌঁছাতে পারেন সে ব্যাপারে কিছু জানাননি বাঁধন। টিমে রয়েছেন নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ সাদ, অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল, কালারিস্ট চিন্ময় ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার।

উদ্বোধনী অনুষ্ঠানের মতো শনিবার উৎসবের সমাপনীতেও থাকছেন না রেহানা মরিয়ম নূর টিম। ১৮ জুলাই সকালে ফ্লাইট হওয়ায় সমাপনীতে থাকা হচ্ছে না তাদের।

রেহানা মরিয়ম নূর সিনেমাটি কানের প্রতিযোগিতা বিভাগে অংশ নেয়া বাংলাদেশের প্রথম সিনেমা। সিনেমাটি কোনো পুরস্কার না পেলেও, সবার কাছ থেকে যে ভালোবাসা পেয়েছেন সেটাকেই পুরস্কার হিসেবে মনে করছেন অভিনেত্রী বাঁধন।

এ ছাড়া প্রথম বারের মতো বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে জায়গা করে নেয়ার জন্য দেশ-বিদেশের চলচ্চিত্র প্রেমীরা শুভেচ্ছা জানিয়েছেন সিনেমা সংশ্লিষ্টদের।

উল্লেখ্য, রেহানা মরিয়ম নূর সিনেমার প্রিমিয়ার হয় ৭ জুলাই। পর দিনও ছিল সিনেমাটির প্রদর্শনী। ৬ জুলাই থেকে শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে শনিবার রাতে, মূল প্রতিযোগিতা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে।

রি-এসআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়