×

জাতীয়

শিশুশ্রমিক নিয়োগকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি খেলাঘরের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ০৬:১৬ পিএম

শিশুশ্রমিক নিয়োগকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি খেলাঘরের

জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুসের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনায় দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে জাতীয় শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর। খেলাঘর বলেছে, দেশে প্রচলিত ও আন্তর্জাতিক আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কারখানায় শিশুশ্রমিক নিয়োগ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত না করায় এ ঘটনা ঘটেছে।

শুক্রবার (১৬ জুলাই) রাজধানীর শাহবাগে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানান সংগঠকরা।

মানববন্ধনে খেলাঘরের সভাপতিমন্ডলীর সদস্য কামাল চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন আবদুল মতিন ভূঁইয়া, সাধারণ সম্পাদক প্রণয় সাহা, শফিকুর রহমান শহীদ, হান্নান চৌধুরী, সাংবাদিক রাজন ভট্টাচার্য, নসরু কামাল খান, আশরাফিয়া আলী আহমেদ নান্তু, শামীম আহমেদ, সুজন মজুমদার, জিতু জলিল প্রমুখ।

এসময় সরকারের কাছে দাবি জানিয়ে বক্তারা বলেন, দেশের সকল কারখানায় শিশুশ্রমিক চিহ্নিত করতে শিশুদের সংগঠন হিসেবে খেলাঘরের প্রতিনিধি রেখে সরকারি পর্যায়ে একটি বিশেষ কমিটি গঠন করতে হবে। আইন অমান্য করে যেসব কারখানায় শিশুশ্রমিক পাওয়া যাবে, সেসব কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

বক্তারা আরও বলেন, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) কনভেশন ও জাতিসংঘ শিশু অধিকার সনদ অনুযায়ী কর্মক্ষেত্রে শিশুদের নূন্যতম বয়স নির্ধারণ করা আছে। কিন্তু দেশের বাস্তবতা হলো কেউ আইন মানে না। সরকারের পক্ষ থেকে কারখানাগুলোতে শিশুশ্রমিক নিয়োগ ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপও চোখে পড়ে না। ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে যেকোনো মূল্যে কারখানাগুলোতে শিশুশ্রমিক নিয়োগ বন্ধ করার দাবি জানিয়েছে খেলাঘর।

মানববন্ধনে খেলাঘর সংগঠকরা বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ, কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরকে সক্রিয় করা, কারখানায় শ্রম আইন বাস্তবায়ন, নিরাপদ ও স্বাস্থ্যকর কারখানা নিশ্চিত করা, আহতদের চিকিৎসাসহ নিহতদের পরিবারকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App