×

চিত্র বিচিত্র

বিশ্বের উষ্ণতম স্থান ডেথ ভ্যালিতে তাপমাত্রা ৫৫ ডিগ্রি, সেলফি তোলার হিড়িক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ০২:১১ পিএম

বিশ্বের উষ্ণতম স্থান ডেথ ভ্যালিতে তাপমাত্রা ৫৫ ডিগ্রি, সেলফি তোলার হিড়িক

তাপমাত্রা বৃদ্ধিতে প্রয়োজন না হলে বের না হওয়ার নির্দেশ জারি করেছে ক্যালিফোর্নিয়ার প্রশাসন।

এই নিয়ে তিন দিন। আবারও রেকর্ড তাপমাত্র ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে। সেখানকার ফার্নেস ক্রিক ভিজিটর সেন্টারের একটি থার্মোমিটারের রিডিং ৫৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। এটিই এখনও পর্যন্ত বিশ্বে কোনও স্থানের সর্বোচ্চ তাপমাত্রা। খবর হিন্দুস্তান টাইমসের।

তবে জাতীয় উদ্যানের এক আধিকারিকের মতে, এই থার্মোমিটারে সাধারণত সরকারি রিডিংয়ের চেয়ে একটু বেশিই দেখায়।

তবে তারা যাই বলুন, এই থার্মোমিটারের রিডিংয়েই আরও আশঙ্কায় ভুগছে ক্যালিফোর্নিয়াবাসী। হিট ওয়েভের শেষ কবে? প্রশ্ন করছেন তারা। তবে, এদিন থার্মোমিটারের এই রেকর্ড রিডিং নিয়েও উত্সাহ ছিল দেখার মতো। অনেকেই সোশ্যাল মিডিয়ার জন্য ছবি তুলতে শুরু করেন। হাজির হন ইউটিউবাররাও!

ডেথ ভ্যালির পার্ক রেঞ্জার স্কটসডেল রিচার্ড জানান, ‘আমি কাজের জন্য বাইকে করে যাচ্ছিলাম। খুব গরম। রাস্তায় গাড়িতে কয়েকজন পর্যটকও ছিলেন। তাদের মধ্যে কেউ কেউ তো কেবল থার্মোমিটারের সঙ্গে সেলফি নিতে এসি গাড়ি থেকে নেমে পড়লেন।’

সেখানে ‘প্রয়োজন না হলে বের হবেন না’ হিট অ্যালার্ট জারি করেছে প্রশাসন। ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের, বিশেষত শিশু এবং বয়স্কদের সতর্ক করা হচ্ছে ক্রমাগত।

এদিকে এই হিট ওয়েভ যেন দাবানলের অনুঘটকের কাজ করছে। দক্ষিণ ওরেগনের দাবানলে এখন আতঙ্কে স্থানীয়রা। সাদার্ন ওরেগন, নেভাদা, ল্যাসেন কাউন্টির বিভিন্ন স্থানে দাবানলের গ্রাসে ঘরবাড়ি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App