×

জাতীয়

'বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষায় চীনের সহযোগিতা অব্যাহত থাকবে'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ১১:২৭ পিএম

'বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষায় চীনের সহযোগিতা অব্যাহত থাকবে'

ছবি: সংগৃহীত

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা বজায় রাখার ক্ষেত্রে চীন তার সহযোগিতা অব্যাহত রাখবে।

বৃহস্পতিবার উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে অনুষ্ঠিত একটি সম্মেলনে অংশ নেওয়ার পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ কথা বলেন।

উজবেকিস্তানের তাসখন্দে ‘সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া কানেকটিভিটি চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিস’ শীর্ষক ওই সম্মেলনটির আয়োজন করা হয়।

ওয়াং ই বলেছেন যে চীন বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বৈশ্বিক ন্যায্যতা ও ন্যায়বিচারকে গুরুত্ব দেবে এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মতো প্রাথমিক আদর্শ মেনে চলবে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ-চীনের কৌশলগত অংশীদারিত্বমূলক সহযোগিতার ক্ষেত্রে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী বলেও বৈঠকে ওয়াং ই মোমেনকে জানান।

এছাড়া চীন বাংলাদেশকে প্রয়োজনীয় ভ্যাকসিন সরবরাহ করবে উল্লেখ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী জানান, মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের ভ্যাকসিনের চাহিদা পূরণের বিষয়ে আলোচনার জন্য চীন প্রস্তুত আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App