×

সারাদেশ

গ্রেপ্তার করা হয়েছে বিতর্কিত বক্তা মাহমুদুল হাসান গুনবীকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ০৭:৫৪ পিএম

গ্রেপ্তার করা হয়েছে বিতর্কিত বক্তা মাহমুদুল হাসান গুনবীকে

মাহমুদুল হাসান গুনবী

তলোয়ার নিয়ে সংসদ ভবনে হামলার পরিকল্পনার অভিযোগে গত মে মাসে আবু সাকিব ওরফে আল আমিন নামে এক তরুণকে গ্রেপ্তার করা হয়। এরপর রাজধানীর শেরে-বাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছিল, সেখানে হাসান গুনবীর নামও ছিল।

এরআগে নোয়াখালী থেকে নিখোঁজ হওয়ার পর গত ৯ জুলাই গুনবীর সন্ধান চেয়ে সংবাদ সম্মেলন করে তার পরিবার। গুনবীর বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার গুনবতী গ্রামে।

সংবাদ সম্মেলনে বিকেলে র‌্যাব জানায়, নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা ছিলেন মাহমুদ হাসান গুনবি। তিনি ধর্মীয় অপব্যাখা দিয়ে ভয়ভীতি তৈরি, স্বাভাবিক জীবন সম্পর্কে বিতৃষ্ণা করে তোলা, সমাজ, রাজনীতি, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ে থেকে দূরে থাকার কথা বলে উগ্রবাদী চেতনার বীজ বুনাতেন।

হুজি, আনসার আল বাংলা টিমের সঙ্গে সংশ্লিষ্টতার পাশাপাশি দাওয়াতর ইসলামের ব্যানারে ভিন্ন ধর্মাবলম্বীদের ধর্ম পরিবর্তনে উদ্বুদ্ধ করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে থাকা মসজিদেও উগ্রবাদী ওয়াজ করতেন গুনবী।

র‌্যাব বলছে, মাহমুদুল হাসান গুনবী ওয়াজ করে পরিচিতি লাভ করলেও তিনি বর্তমানে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা। তিনি ‘মানহাজি’ নামের একটি গ্রুপের অন্যতম ব্যক্তি হিসেবে কাজ করছিলেন। তার সঙ্গে মাওলানা হারুন ইজহার ও আলী হাসান ওসামা নামে আরও দুজন দায়িত্বশীল হিসেবে কাজ করতেন। এই দুজন আগেই গ্রেফতার হয়ে কারাগারে আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App