শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

আগের সংবাদ

রাজশাহী মেডিকেলে করোনায় ১৫ জনের মৃত্যু

পরের সংবাদ

পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন ড. শামসুল আলম, শপথ রবিবার

প্রকাশিত: জুলাই ১৬, ২০২১ , ১০:০৬ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ১৬, ২০২১ , ১১:১৫ পূর্বাহ্ণ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের মন্ত্রিসভায় নতুন সদস্য হিসেবে যুক্ত হচ্ছেন ড. শামসুল আলম। তাকে সরকারের পরিকল্পনা প্রতিমন্ত্রী করা হচ্ছে। তিনি পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সাবেক সিনিয়র সচিব।

অর্থনীতিতে একুশে পদক পাওয়া ড. শামসুল আলম জিইডিতে ১২ বছর ধরে চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়। আগামী রবিবার (১৮ জুলাই) প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

সাধারণ অর্থনীতি বিভাগে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছিলেন শিক্ষকতা পেশা থেকে সরকারের আমলাতন্ত্রে আসা পরিকল্পনাবিদ। শতবর্ষের ব-দ্বীপ পরিকল্পনাগ্রহণে অন্যতম কুশীলব তিনি। দায়িত্বপালনের মধ্য দিয়ে তিনি আস্থাভাজন হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। একজন সৎ ও দায়িত্বশীল আমলা হিসেবে তার সুপরিচিত রয়েছে। তার বাড়ি চাঁদপুরে।

সামসুল আলম ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। সেখানে দীর্ঘ ৩৫ বছর অধ্যাপনা করার পর প্রেষণে ছুটি নিয়ে ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন। এরপর এই কমিশনেই কেটে যায় ১২ বছর।

পরে সিনিয়র সচিব পদমর্যাদা পান এবং কমিশনের অন্যতম উন্নয়ন কুশীলব হিসেবে দরিদ্র্য বিমোচন কৌশলপত্র সংশোধন ও পূর্ণ বিন্যাস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পা, জাতীয টেকস্ই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ব-দ্বীপ পরিকল্পনাসহ নানা পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

যা দেশেকে উন্নয়নের মহাসড়কে তুলে এনেছে। অর্থনীতি পরিকল্পনায় এই অবদানের স্বীকৃতি হিসেবে তাকে দেওয়া হয় একুশে পদক। এবার তাকে মন্ত্রিসভায় একজন টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে দায়িত্ব দিচ্ছে সরকার।

ডে/ এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়