টেকনাফে ৩৬ রোহিঙ্গা জেলে আটক

আগের সংবাদ

সিনেমা দেখার নতুন প্লাটফর্ম 'সিনেবাজ'

পরের সংবাদ

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার শর্টলিস্ট প্রকাশ

প্রকাশিত: জুলাই ১৬, ২০২১ , ৩:৪২ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৬, ২০২১ , ৩:৪৫ অপরাহ্ণ

দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনকারীদের শর্টলিস্ট প্রকাশিত হয়েছে। গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে শুক্রবার ভর্তি কমিটি এই শর্ট লিস্ট প্রকাশ করে। যার যার নিজস্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে তাদের ওয়েবসাইটে প্রকাশিত শর্ট লিস্ট দেখতে পারবে।

২০১৯ – ২০২০ শিক্ষাবর্ষ থেকে কৃষি বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ আকারে ভর্তি পরীক্ষা নিয়ে আসছে।৭ টি বিশ্ববিদ্যালয়ে মোট আসনসংখ্যা ৩৪১৯ টি। এবছর আবেদনকারী এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ–৩.৫০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ–৮.০০ চেয়ে এবং মোট আসনসংখ্যার ১০ গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়ের প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে উল্লেখ করে ভর্তি বিজ্ঞপ্তি প্রদান করা হয়। তারই ভিত্তিতে এ বছর প্রায় ৮১ হাজার শিক্ষার্থী আবেদন করলেও সিলেকশনপূর্বক ভর্তি পরীক্ষায় ৩৪১৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে এবং তারাই এই লিস্টের অন্তর্ভুক্ত হয়েছে।

এ ব্যাপারে তাদের নিজস্ব ওয়েবসাইটে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সমূহে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম তৈরী করে আসন সংখ্যার ১০ গুন প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের জন্য বাছাই করা হয়েছে এবং যে সকল আবেদনকারীর মোট প্রাপ্ত নম্বর ১০৩৭ বা তার ঊর্ধ্বে, কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ পাবে বলা হয়েছে।

তবে যে সকল আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ পাচ্ছে না, তাদের প্রদত্ত মোবাইল ব্যাংকিং নম্বরে কেন্দ্রীয় ভর্তি কমিটি কর্তৃক টাকা ফেরত প্রদানের তারিখ নির্ধারণ করার পর বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রতি আবেদনকারীকে ৭০০ টাকা করে ফেরত প্রদান করা হবে। উল্লেখ্য যে,আগামী ৪ সেপ্টেম্বর এই সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়