×

জাতীয়

রাজধানীজুড়ে যানজট, ফেরিঘাটে মানুষ ও গাড়ির চাপ (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২১, ১১:৫২ এএম

রাজধানীজুড়ে যানজট, ফেরিঘাটে মানুষ ও গাড়ির চাপ (ভিডিও)

লকডাউনের শিথিলতায় রাস্তায় বেড়েছে যানজট। ছবি: ভোরের কাগজ।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিধিনিষেধ শিথিল করায় বুধবার মধ্যরাত থেকেই সারা দেশে গণপরিবহন চলাচল শুরু হয়েছে। ঘরমুখী মানুষের ভীড় ও যাবাহনের বৃদ্ধিতে যানজট সৃষ্টি হয়েছে রাস্তায়। রাজধানীর পাশাপাশি দেশের সব আন্তঃজেলা রুটের গণপরিবহন কোম্পানির বাসগুলো যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে। তবে অর্ধেক আসনে যাত্রী পরিবহন করে যাত্রীদের ৬০ ভাগ বাড়তি ভাড়া গুনতে হবে।

সব ধরনের গণপরিবহন চলাচল শুরু হওয়ায় আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকে রাজধানী পুরনো চেহারায় ফিরেছে। গণপরিবহন চলাচল শুরু হওয়ায় ঈদে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে সড়ক-মহাসড়ক ও ফেরিঘাটে।

বুধবার (১৪ জুলাই) সন্ধ্যার পর থেকেই দূরপাল্লার গণপরিবহন যাত্রার প্রস্তুতি নিতে থাকে। রাত বারোটায় বিধিনিষেধ শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই নগরীর পান্থপথ, কলেজ গেট, কল্যাণপুর, আরামবাগ, ফকিরাপুল এলাকার বাস কাউন্টার এবং গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে আন্তঃজেলা বাসগুলো নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। জানা গেছে, কল্যাণপুরে এস আর পরিবহন এর রংপুরগামী একটি বাস রাত বারোটায় ছেড়ে যায়। অর্ধেক আসন ফাঁকা রেখেই বাসটিতে যাত্রী পরিবহন করা হয়। এভাবে অন্যান্য পরিবহন কোম্পানির বেশ কিছু বাস রাতেই যাত্রী নিয়ে বিভিন্ন গন্তব্যে যাত্রা করেছে।

সকাল থেকে বাস টার্মিনাল এবং কাউন্টারগুলো পুরোপুরি সরব হয়ে উঠেছে। সব এলাকার কাউন্টার থেকে নির্ধারিত সময়ে বাসগুলো ছেড়ে যেতে দেখা গেছে। ঢাকা-রংপুর রুটের আগমনী পরিবহনের কাউন্টার ম্যানেজার কামাল হোসেন জানান, সকালে তাদের রংপুরগামী নির্ধারিত বাস ছেড়ে গেছে। স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসনে যাত্রী পরিবহন করা হচ্ছে। সকালের দিকে যাত্রী কম ছিলো। আজ বিকেল থেকে যাত্রীর ভিড় বাড়বে বলে আশা করা হচ্ছে।

নগরীর পান্থপথ, কলেজ গেট ও কল্যাণপুর এলাকার বাস কাউন্টারগুলোতে যাত্রীদের আনাগোনা থাকলেও কেমন ভিড় দেখা যায়নি। রাজধানীর গাবতলী বাস টার্মিনালের সব কাউন্টার খুললেও যাত্রীর উপস্থিতি খুবই কম ছিলো।

এদিকে সড়ক ও মহাসড়কে সব ধরনের গণপরিবহন পুরোপুরি চালু হওয়ায় বাংলাবাজার-শিমুলিয়া এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরিতে ঘরমুখো মানুষের চাপ আজ সকাল থেকে বেড়েছে। ঢাকা-মাওয়া ও ঢাকা আরিচা মহাসড়কে যানবাহনের চাপ রয়েছে। শিমুলিয়া ফেরিঘাটে ঢাকা ছেড়ে যাওয়া যানবাহনের পাশাপাশি মানুষের চাপ বেড়েছে। এই নৌরুটে ১৭ টি ফেরির মধ্যে চারটি রো রো ফেরিসহ ১২টি ফেরি চলাচল করছে। প্রতিটি ফেরিতেই যাত্রীদের উপস্থিতি বাড়ছে বলে জানা গেছে। আজ সকাল থেকে ঘরমুখো মানুষের চাপ রয়েছে উভয় নৌরুটে।

এদিকে গত কয়েক দিন ধরে পদ্মানদীতে স্রোতের তীব্রতা বেড়েছে। ফলে ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময়ের চেয়ে পদ্মা পার হতে দেড় ঘণ্টা বেশি সময় লাগছে। এতে করে ফেরির নিয়মিত পারাপার কমেছে। ঘাটে পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা বাড়ছে। পাশাপাশি ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের সংখ্যাও বাড়ছে। সকাল থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটের যানবাহন এবং মানুষের চাপ বেড়েছে। তবে এই ফেরিঘাটে মানুষের ভিড় চোখে পড়েনি। এর কারণ হচ্ছে ফেরি পারাপারে নিয়োজিত লঞ্চগুলো চলাচলের কারণে বেশিরভাগ লোকজন লঞ্চে পদ্মা পার হয়ে ওপারে যাচ্ছেন। এ কারণে ফেরিতে চাপ বাড়ল তেমন ভিড় ছিলো না। তবে ঢাকা মুখী যানবাহনের চাপ বেশি থাকায় এখানে প্রায় ৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। বিশেষ করে কোরবানির পশু নিয়ে ছোট বড় ট্রাকের চলাচল ঢাকা-আরিচা মহাসড়কে কয়েকগুণ বেড়েছে।

এদিকে আজ ভোর থেকেই রাজধানীর সব রুটে সব ধরনের গণপরিবহন চলাচল শুরু হয়েছে। সব ধরনের গণপরিবহন চলাচল শুরু হওয়ায় রাজধানীর সড়ক আবার পুরোনো চেহারায় ফিরেছে। সব সড়কে বাস, মিনিবাস, হিউম্যান হলার, সিএনজি অটোরিক্সা সহ সব ধরনের যানবাহনের সড়কে উপস্থিতি রয়েছে। গণপরিবহন চলাচল শুরু হওয়ায় আজ অফিসগামী লোকজনকে ভোগান্তিতে পড়তে হয়নি। তবে স্বাস্থ্যবিধি মানার যে নির্দেশনা রয়েছে তা নগর পরিবহনে মানতে দেখা যায়নি। সকালে অফিসগামী লোকজনকে দাঁড়িয়ে যেতে দেখা গেছে। যানবাহনের ভীড় সামলাতে প্রতিটি সিগন্যালে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হয়েছে।

https://youtu.be/5JLEy3DNIVw

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App