×

সারাদেশ

মান্দায় জলাশয়ে অবৈধ বিদ্যুৎ সংযোগে ফুফু-ভাতিজার মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২১, ১১:৩৫ পিএম

নওগাঁর মান্দায় জলাশয়ে অবৈধ বিদ্যুৎ সংযোগে বিদ্যুৎপৃষ্টে ফুফু-ভাতিজার মৃত্যুর অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে উপজেলার মায়দাকুল্যা বিলে এ দুর্ঘটনা ঘটে। ঘটনার পর তড়িঘড়ি করে বিদ্যুতের সব তার সরিয়ে নেওয়া হয়।

নিহতরা হলেন- উপজেলার কুসুম্বা ইউনিয়নের বড়পই পূর্বপাড়া গ্রামের ইব্রাহিম হোসেনের স্ত্রী আম্বিয়া খাতুন (৪০) ও রফিকুল ইসলামের ছেলে রুমান (১২)। তারা সম্পর্কে ফুফু-ভাতিজা।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলা থেকে মায়দাকুল্যা জলাশয় ইজারা নিয়ে মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোল্লা এমদাদুল হকের ছেলে মাহফুজুর রহমান (মাহফুজ) মাছ চাষ করছেন। মায়দাকুল্যা জলাশয়ের পূর্বপাশে একটি বেড়ার ঘর করে সেখানে মিটার নিয়ে বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়। রাতে জলাশয় আলোকিত করার জন্য সেখান থেকে লাইন টেনে সম্পূর্ণ জলাশয়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ময়দাকুল্যার মাঠ থেকে ঘাস কেটে আম্বিয়া খাতুন ও রুমান বাড়ি ফিরছিলেন। এক পর্যায়ে রুমানের অজান্তে পানিতে থাকা বিদ্যুতের তারে বিদ্যুৎপৃষ্ট হয়। এ সময় ফুফু আম্বিয়া খাতুন তাকে বাঁচানোর জন্য এগিয়ে গেলে তিনিও বিদ্যুৎপৃষ্ট হন। এতে ঘটনাস্থলে দুইজনই মারা যান। দুপুর ১টার দিকে ঘটনা ঘটলেও ২টার দিকে জানাজানি হয়নি। পরে স্থানীয়রা দেখতে পেয়ে তাদের উদ্ধার করে। নিহত রুমান এর বাবা-মা ঢাকায় থাকায় সে তার ফুফুর সঙ্গে থাকতো।

বড়পই পূর্বপাড়া গ্রামের আব্দুল হামিদ, ইসমাইল ও ওমির সহ অনেকেই বলেন, উপজেলা চেয়ারম্যানের ছেলে মাহফুজুর রহমান (মাহফুজ) অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ নিয়ে পানির নিচ দিয়ে সারা বিলে দিয়ে রাখছে। ফুফু-ভাতিজা মাঠ থেকে ঘাস কেটে বাড়ি ফেরার পথে অবৈধভাবে পানির নিচ দিয়ে রাখা বিদ্যুতের তারে দুইজনই মারা যায়। ঘটনার পর পাহারাদাররা তড়িঘড়ি করে বিল থেকে সব তার সরিয়ে ফেলে।

এ ব্যাপারে জলাশয়ের ইজারাদার মাহফুজুর রহমান বলেন, গত দেড় বছর থেকে জলাশয় ইজারা নিয়ে মাছ চাষ করছি। জলাশয়ে কোনো বিদ্যুৎ সংযোগ নাই। যারা গুজব রটাচ্ছেন বিদ্যুৎপৃষ্টে মারা গেছে যা সম্পূর্ণ মিথ্যা। আমরা রাজনৈতিক পরিবার হওয়ায় অনেক ব্যাপার থাকে। প্রতিপক্ষকরা বিভ্রান্ত ছড়াতেই পারে।

মান্দা পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম আসাদুজ্জামান বলেন, জলাশয়ে আমাদের কোনো সংযোগ নাই। যদি অবৈধ সংযোগ হয়ে থাকে আমরা তদন্ত করে ব্যবস্থা নিবো।

মান্দা থানার উপ-পরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম বলেন, মান্দা উপজেলা পরিষদ চেয়ারম্যানের ছেলে মাহফুজুর রহমান জলাশয় ইজারা নিয়ে মাছ চাষ করছিলেন। জলাশয়ে তিনি রাতের আলোর ব্যবস্থা করার জন্য বিদ্যুৎ সংযোগ দিয়ে রাখেন। মাঠ থেকে ঘাস কেটে ফেরার পথে আম্বিয়া খাতুন-রুমান বিদ্যুৎপৃষ্টে মারা যায়। রুমানের বাম হাতের পিছনে বিদ্যুৎপৃষ্টে পোড়া চিহ্ন রয়েছে। ঘটনার পর জলাশয়ের পাহারাদাররা তারগুলো সরিয়ে ফেলেছে।

তিনি বলেন, রাত ৮টার দিকে নিহত দু’জনের মরদেহ উদ্ধার করে থানায় নেওয়া হয়েছে। ময়নাতদন্তের জন্য নওগাঁ সদর হাসপাতালে পাঠানো হবে। ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App