×

সারাদেশ

আদিতমারীতে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২১, ১২:২১ পিএম

আদিতমারীতে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। এ উপজেলার ৮ টি ইউনিয়নের এমন কোনো ইউনিয়ন নেই যেখান থেকে প্রকাশ্যে বালু উত্তোলন হচ্ছে না। প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে রাতে নয়, দিনের আলোতেই চলছে এ বালু উত্তোলনের মহোৎসব।

লালমনিরহাটের বুড়িমারী মহাসড়কের স্বর্ণামতী ব্রীজ থেকে ৫শ গজ দক্ষিণে অবৈধ শ্যালো ইঞ্জিন দিয়ে নদী থেকে বালু উত্তোলন করছে। এতে লালমনিরহাট বুড়িমারী মহাসড়ক এবং চার লেন ব্রিজটি হুমকির মুখে পড়বে বলে ধারণা করছেন এলাকার সুশীল সমাজ।

সরেজমিন ঘুরে ও স্থানীয়দের কাছ থেকে জানা গেছে, একটি চক্র রাতের আঁধারে প্রশাসনকে সুকৌশলে ম্যানেজ করে দীর্ঘদিন থেকে এভাবে বালু উত্তলন করে আসছে। নদী খননের নামে কোটি কোটি টাকার প্রকল্পের কাজ দায়সারা ভাবে করে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। দেখার কেউ নেই-এটা যেন মগেরমুলুক! নদী খননের আসল ঠিকাদার কাজ না করে সাব কন্ট্রাক দিয়ে কাজ করার কারণে নদী খনন তো হচ্ছে না। বরং খননের নামে নদী থেকে বালু উত্তলন করে প্রতি দিন ট্রাক ভরে বালু বিক্রয় করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে ওই বালু খেকোর দল। ১টি ট্রাক্টরে ১শ সেপ্টি বালুর বিক্রয় মূল্য ১৫শ টাকা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক একজন মেশিন চালক বলেন, প্রতি ১ হাজার সেপ্টি বালু উত্তোলন খরচ ১২শ টাকা। বিক্রয় ১ লাখ ৫০ হাজার টাকা। তাহলে কেন তারা বালু উত্তোলন করবে না। সবচেয়ে বড় কথা, এখান থেকে সবমহলের লোক টাকা পায়।

এ বিষয়ে আদিতমারী উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, জরুরি ভিত্তিতে ওই সকল বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সড়ক ও জনপদের উপ-বিভাগীয় প্রকৌশলী বখতিয়ার রহমানের সঙ্গে মুঠোফোনে আলোচনা হলে তিনি ভোরের কাগজকে বলেন, ব্রিজের পাশ থেকে বালু উত্তলন করলে ব্রিজটি হুমকির মুখে পড়বে। যারা এ বালু উত্তলনের সঙ্গে জড়িত প্রমাণ সাপেক্ষে তাদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App