×

সাহিত্য

আই ওন্ট বি দেয়ার : ইয়াহিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২১, ০৮:৫৯ এএম

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবিভর্‚ত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভূমিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।

১২ জানুয়ারি। ৭১ সন। জেনারেল ইয়াহিয়া খান ঢাকা এলেন। সঙ্গে এলেন তার প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লে. জেনারেল এস জি এম পীরজাদা। মুখোমুখি বৈঠক। একদিকে ইয়াহিয়া খান ও তার সহযোগী। অন্যদিকে বঙ্গবন্ধু মুজিব এবং হাই কমান্ড। বঙ্গবন্ধু ছয় দফা থেকে একচুলও নড়লেন না। ছয় দফার বিস্তৃত ব্যাখ্যা দিয়ে বললেন, এতে কি অন্যায় ও আপত্তিকর কিছু আছে? ইয়াহিয়া বললেন, আই একসেপ্ট ইয়োর সিক্স পয়েন্ট। এটা ছিল মুখের কথা। প্রফেসর এ ডবি্লউ চৌধুরীকে রাতে জেনারেল ইয়াহিয়া ডেকে পাঠালেন। রমনা গ্রিন সংলগ্ন প্রেসিডেন্ট প্রাসাদ। ইয়াহিয়া বিমর্ষ। হতাশ। বললেন, মুজিব হ্যাজ লেট মি ডাউন।

বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুজিবকে ‘ভাবি প্রধানমন্ত্রী’ উল্লেখ করে বললেন, ‘শিগগিরই তার সরকার গঠিত হতে যাচ্ছে। আই ওন্ট বি দেয়ার।’ মূল কথা ছিল এটাই। বঙ্গবন্ধু শেখ মুজিব জেনারেল ইয়াহিয়া খানকে

কোনোভাবেই শাসনতান্ত্রিক প্রধান করার কোনো প্রকার ইঙ্গিত প্রদান করেননি। ফলে ইয়াহিয়া খান বিমর্ষ হৃদয় নিয়ে করাচীর উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন। আগামীকাল প্রকাশিত হবে ‘ইয়াহিয়ার পাখি শিকার : নবতর চক্রান্ত’

‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App