কম বেতনে আরো ৫ বছর বার্সায় থাকছেন মেসি

আগের সংবাদ

রাঙ্গামাটিতে নিজ রাইফেলের গুলিতে পুলিশের আত্মহত্যা

পরের সংবাদ

গভীর সমুদ্রে মৎস্য আহরণে সুবিধা দেওয়ার আহ্বান

প্রকাশিত: জুলাই ১৫, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৫, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা গ্রহণের ক্ষেত্রে এসডিজি অর্জনে উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোকে বিশেষ সুবিধা দেওয়া প্রয়োজন। পরিবেশ দুষণের জন্য স্বল্পোন্নত দেশগুলো দায়ী নয়। সীমিত আকারে মৎস্য আহরণে সক্ষম দেশগুলোর বিষয় বিবেচনায় রাখা একান্ত প্রয়োজন। বড় আকারের ইন্ডাষ্ট্রিয়াল ফিসিং ভ্যাসেলগুলো পরিবেশ নষ্টের কারন।

বৃহস্পতিবার (১৫ জুলাই) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ের নিজ অফিস থেকে ফিসারিজ সাবসিডিয়ারি বিষয়ে ডব্লিউটিও ভার্চুয়াল ট্রেড নেগোসিয়েটিং কমিটির ৪১তম সভায় বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ চায় উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোর স্বার্থ রক্ষা করেই নীতিমালা প্রণয়ন করা হোক। ব্লু ইকোনমি হতে আর্থিক সুবিধা আহরনের লক্ষ্যে এ নীতিমালা প্রস্তাব করা হয়েছে, এতে বাংলাদেশ উপকৃত হবে।

ডব্লিউটিওর সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্য মন্ত্রীরা পর্যায়ক্রমে গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা প্রণয়নের জন্য মতামত প্রদান করছেন। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

আর-এমএস/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়