তাসখন্দে মোমেন-জয়শঙ্কর বৈঠকে সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা

আগের সংবাদ

রাজধানীতে ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ ষাটোর্ধ্ব বৃদ্ধের বিরুদ্ধে

পরের সংবাদ

অলিম্পিকের উদ্বোধন দেখার সুযোগ হারাল ৯ হাজার দর্শক

প্রকাশিত: জুলাই ১৫, ২০২১ , ৯:০৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৫, ২০২১ , ৯:০৫ অপরাহ্ণ

নানা প্রতিবাদ ও বিধিনিষেধের মধ্যেও আগামী ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে টোকিও অলিম্পিক আসর। বিশ্বব্যাপী করোনার মিছিল হানা দিয়েছে জাপানেও। গতকাল এক অ্যাথলেট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনার এ মিছিলের মধ্যে তাই উদ্বোধনী দিনে উপস্থিতির সংখ্যা কমিয়ে এনেছে আয়োজক কমিটি। আগে ১০ হাজার লোকের উপস্থিতির কথা থাকলেও উদ্বোধনী দিনে উপস্থিত থাকবেন মাত্র এক হাজার দর্শক। ফলে ৯ হাজার দর্শক মাঠে বসে উদ্বোধনী অনুষ্ঠান উপভোগের সুযোগ হারালেন।

গতকাল টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতির মাধ্যমে এক অ্যাথলেটের আক্রান্ত হওয়ার খবর জানা যায়। আক্রান্ত অ্যাথলেটের অবশ্য নাম প্রকাশ করেনি তারা। সেই অ্যাথলেট এখনো মূল পর্বের আনুষ্ঠানিকতায় অংশগ্রহণ করেননি।

এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল গত বছর। করোনা ভাইরাসের কারণে এক বছর পিছিয়ে টোকিও অলিম্পিক মাঠে গড়াচ্ছে ২৩ জুলাই থেকে। আগামী ৮ আগস্ট পর্দা নামবে বৈশ্বিক ক্রীড়াযজ্ঞের সর্ববৃহৎ আসরের। প্যারালিম্পিক শুরু হবে ২৪ আগস্ট, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। উল্লেখ্য, নানাবিদ বিতর্কের পর গত ২৫ মার্চ থেকে শুরু হয়েছে অলিম্পিক মশাল প্রজ্জলন কার্যক্রম।

এদিকে আগামী ২৩ জুলাই টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ১ হাজারেরও কম ভিআইপি। শুরুতে এই সংখ্যা ছিল ১০ হাজার। করোনা ভাইরাস সংক্রমণের হার বাড়তে থাকায় টোকিওতে জারি হওয়া জরুরি অবস্থার মধ্যে হচ্ছে এই ক্রীড়াযজ্ঞ। জাতীয় স্টেডিয়ামে হতে যাওয়া উদ্বোধনী অনুষ্ঠানে স্বশরীরে হাজির হওয়া ব্যক্তিদের তালিকা ছোট করে ফেলছে। দেশটির সম্রাট নারুহিতো গেমসের উদ্বোধন করবেন। মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনকেও আমন্ত্রণ করা হয়েছে।

এর আগে ছয় মাসের মধ্যে টোকিওতে রেকর্ড ১১৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ২২ জানুয়ারির পর শহরে এটি ছিল সর্বোচ্চ দৈনিক শনাক্ত। জরুরি অবস্থার মধ্যে রেস্টুরেন্ট ও পানশালাগুলো বন্ধ রাখা হয়েছে। এরই মধ্যে শোনা গেছে জাপানে ব্রাজিলের অলিম্পিক টিম হোটেলে করোনা থাবা বসিয়েছে। টোকিও দক্ষিণ পশ্চিমের হামামাতসুর ওই হোটেলের সাতজন স্টাফ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে বায়ো-বাবলে থাকার কারণে ওই দলের অ্যাথলেটরা নিরাপদে আছেন।

এবারের টোকিও অলিম্পিকে থাকছে ৩৩টি খেলার ৩৩৯টি ইভেন্ট। যাতে প্রত্যাশিত ২০৬টি দেশ থেকে ১১০৯১ জন অ্যাথলেটের অংশগ্রহণ করার কথা রয়েছে। ৩৩ ধরনের খেলা থাকলেও এতে নেই ক্রিকেটের উপস্থিতি। আছে ফুটবল থেকে শুরু করে ভলিবল, টেনিস, হ্যান্ডবল, কারাতে, শুটিং, বাস্কেটবল, গলফসহ আরো নানা ধরনের খেলা।

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়