×

আন্তর্জাতিক

মালালার ছবি থাকায় পাকিস্তানে পাঠ্যবই বাজেয়াপ্ত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০১:০২ এএম

নোবেলজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের ছবি থাকায় একটি পাঠ্যবই বাজেয়াপ্ত করেছে পাকিস্তান। বইটিতে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (ওইউপি) মালালার ছবি ছাপানোয় পাঞ্জাব কারিকুলাম ও টেক্সট বুক বোর্ড এ সিদ্ধান্ত নেয়। খবর ডনের।

সপ্তম গ্রেডের শিক্ষার্থীদের জন্য ছাপা সামাজিক শিক্ষা বিষয়ের ওই বইয়ে মোহাম্মদ আলী জিন্নাহ, কবি ইকবাল, শিক্ষাবিদ স্যার সৈয়দ আহসান, প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান ও দানবীর আব্দুল সাত্তার ইধিসহ অন্যান্যদের পাশে মালালার ছবিও ছাপা হয়।

এরই মধ্যে বইয়ের কপি ছড়িয়ে পড়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। বিষয়টি জানাজানি হওয়ার পর অভিযানে নেমেছে টেক্সট বুক বোর্ড ও আইনশৃঙ্খলা বাহিনী।

বোর্ড বলছে, বইটি ছাপানোর আগে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস তাদের অনাপত্তিপত্র নেয়নি।

একজন প্রকাশক বলেন, মালালার ছবিসহ বই ছাপানোর জন্য ২০১৯ সালে আবেদন করা হয়েছিল। তবে অনুমতি মেলেনি। অনাপত্তি না থাকা সত্ত্বেও এই বই ছাপিয়েছে ওইউপি।

দেশটির সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করায় ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। এরপর যুক্তরাজ্যে নেওয়া হয় তাকে। তখন থেকে পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন তিনি। ২০১৪ সালে বিশ্বের কনিষ্ঠ নারী নোবেল পুরস্কার অর্জন করেন মালালা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App