×

আন্তর্জাতিক

মার্কিন সৈন্যদের বিদায়ের পর কেমন হবে আফগানিস্তানের জীবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ১২:৫১ পিএম

মার্কিন সৈন্যদের বিদায়ের পর কেমন হবে আফগানিস্তানের জীবন

২০১৮ সালের তালেবান যোদ্ধার ছবি। ছবি: বিবিসি।

মার্কিন সৈন্যদের বিদায়ের পর কেমন হবে আফগানিস্তানের জীবন
মার্কিন সৈন্যদের বিদায়ের পর কেমন হবে আফগানিস্তানের জীবন

আশংকা করা হয় তালেবান পুনরুত্থান ঘটলে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ হতে পারে।

যুক্তরাষ্ট্র ও নেটোর সৈন্যরা ২০ বছরের যুদ্ধের পর অবশেষে আফগানিস্তান ত্যাগ করছে। যে তালেবানকে পরাজিত করতে তারা এদেশে এসেছিল সেই তালেবানই এখন দ্রুতগতিতে দেশটির বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে। খবর বিবিসির।

তালেবান নামের মৌলবাদী ইসলামপন্থী মিলিশিয়া বাহিনীটি ২০০১ সালে ক্ষমতাচ্যুত হয়েছিল - যখন মার্কিন-নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানে অভিযান চালায়। এর পর দেশটিতে গণতান্ত্রিক প্রেসিডেন্ট নির্বাচন হয়, এবং একটি নতুন সংবিধান গৃহীত হয়।

কিন্তু তালেবান এরপর এক দীর্ঘ বিদ্রোহী তৎপরতা শুরু করে। ক্রমান্বয়ে তারা আবার শক্তি সঞ্চয় করে এবং যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনীকে আরো বেশি করে সংঘাতে জড়িয়ে ফেলে।

এখন মার্কিন বাহিনী আফগানিস্তান থেকে তাদের সবশেষ সৈন্যদের প্রত্যাহার করে নিচ্ছে। আর ঠিক এ সময়টিতেই তালেবান বহু জেলা পুনর্দখল করে নিচ্ছে এবং সেখানে তাদের কঠোর শরিয়া আইন পুনরায় বলবৎ করছে।

বিবিসির আফগান সার্ভিস ১২ জুলাই পর্যন্ত আফগানিস্তানের অবস্থা যাচাই করে দেশের কোন কোন এলাকাগুলো সরকার এবং তালেবান নিয়ন্ত্রণে আছে তা নিশ্চিত করেছে।

এই মানচিত্রে যে এলাকাগুলোর নিয়ন্ত্রণ কার হাতে তা নিয়ে বিতর্ক আছে বলে দেখানো হয়েছে। সেগুলোতে হয় যুদ্ধ চলছে, নতুবা জেলাটির কিছু অংশে তালেবানের জোরদার উপস্থিতি রয়েছে।

বাস্তব অবস্থা নিয়ত পরিবর্তনশীল। অনেক জায়গায় বাইরের কারো প্রবেশাধিকারও সীমিত। তাই রিপোর্ট যাচাই করা অত্যন্ত কঠিন। কিন্তু এটা স্পষ্ট যে তালেবান নতুন নতুন এলাকা দখল করছে এবং মনে করা হয় যে আফগানিস্তানের এক তৃতীয়াংশের নিয়ন্ত্রণই এখন তাদের হাতে।

[caption id="attachment_296637" align="alignnone" width="1280"] তালেবান ও সরকার নিয়ন্ত্রিত জায়গার ম্যাপ। ছবি: বিবিসি থেকে নেওয়া।[/caption]

গত ২০ বছরের লড়াইয়ে আফগানিস্তানে এবং সীমান্তের ওপারে প্রতিবেশী পাকিস্তানে উভয় পক্ষেই হাজার হাজার যোদ্ধা নিহত হয়েছে। এই সংঘাতের মধ্যে পড়ে বেসামরিক মানুষও নিহত হয়েছে - কখনো তালেবানের আক্রমণে, কখনো কোয়ালিশন বাহিনীর বিমান হামলায়।

এ বছর অর্থাৎ ২০২১ সালের প্রথম তিন মাসে বেসামরিক লোক নিহত হবার সংখ্যা এক বছর আগেকার তুলনায় অনেক বেশি।

জাতিসংঘের দিক থেকে বলা হচ্ছে, এর কারণ হলো ঘরে তৈরি বোমা বা আইইডি'র ব্যবহার এবং আগে থেকে আক্রমণের লক্ষ্য স্থির করে চালানো হত্যাকাণ্ড।

আফগানিস্তানে ২০২০ সালে যত বেসামরিক লোক নিহত হয়েছেন তার মধ্যে ৪৩ শতাংশই নারী ও শিশু। তালেবানের পতনের ফলে আফগানিস্তানে নারী অধিকার ও শিক্ষার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন ও অগ্রগতি হতে পেরেছিল।

১৯৯৯ সালে দেশটিতে মাধ্যমিক স্তরের স্কুলে একটি মেয়েও ভর্তি হয়নি। প্রাইমারি স্কুলে যেতো মাত্র ৯,০০০ মেয়ে শিশু। দুই হাজার তিন সাল নাগাদ ২৪ লক্ষ মেয়ে স্কুলে যাচ্ছিল। এখন দেশটিতে স্কুলে যাচ্ছে এমন মেয়ের সংখ্যা প্রায় ৩৫ লক্ষ। তাছাড়া সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের এক-তৃতীয়াংশই মেয়ে।

[caption id="attachment_296638" align="alignnone" width="800"] আশংকা করা হয় তালেবান পুনরুত্থান ঘটলে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ হতে পারে।[/caption]

কিন্তু ইউনিসেফের তথ্য মতে, আফগানিস্তানে এখনো ৩৭ লক্ষ শিশু স্কুলে যায় না এবং তার ৬০ শতাংশই মেয়ে। এর প্রধান কারণ হচ্ছে চলমান লড়াই, আর পর্যাপ্তসংখ্যক স্কুল ও নারী শিক্ষকের অভাব।

তালেবান বলছে, এখন তারা আর নারী শিক্ষার বিরোধী নয়। কিন্তু মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, যেসব এলাকা এখন তালেবান নিয়ন্ত্রণে সেগুলোতে খুব কম তালেবান কর্মকর্তাই মেয়েদেরকে বয়ঃসন্ধির পর স্কুলে যাবার অনুমতি দেন। আফগানিস্তানে অবকাঠামো সংক্রান্ত অনেক সমস্যা থাকলেও মোবাইল ফোন ও ইন্টারনেটের ব্যবহার বাড়ছে।

জানুয়ারি ২০২১ পর্যন্ত জনসংখ্যার ২২ শতাংশ বা ৮৬ লাখেরও বেশি লোকের ইন্টারনেট আছে। লক্ষ লক্ষ লোক এখন সামাজিক মাধ্যমও ব্যবহার করছেন।

মোবাইল ফোনের ব্যবহারও বাড়ছে। দেশটির ৬৮ শতাংশ লোকই এখন মোবাইল ফোনের মালিক। তবে জাতিসংঘ বলছে, মোবাইল সেবায় অনেক সময়ই বিভ্রাট ঘটে এবং তা যোগাযোগের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

আফগানিস্তান হচ্ছে আফিমজাত মাদক পণ্যের সবচেয়ে বড় উৎপাদনকারী। ব্রিটেনের কর্মকর্তারা মনে করেন, যুক্তরাজ্যে যে হেরোইন মাদক আসে তার ৯৫ শতাংশেরই উৎস হচ্ছে আফগানিস্তান।

জাতিসংঘের তথ্য অনুযায় গত ২০ বছরে আফগানিস্তানে পপি চাষ ব্যাপকভাবে বেড়েছে। দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে মাত্র ১২টি হচ্ছে পপি চাষ-মুক্ত।

পপি চাষ যে বাড়ছে তার পেছনে রাজনৈতিক অস্থিতিশীলতা, নিরাপত্তাহীনতা এবং কর্মসংস্থানের অভাবকে প্রধান কারণ বলে মানা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App