×

সারাদেশ

মহারাজ নিয়ে বিপাকে খামারি সোহাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০১:২৭ পিএম

মহারাজ নিয়ে বিপাকে খামারি সোহাগ

বরগুনার বেতাগীতে কোরবানির জন্য ৩০ মণ ওজনের ষাঁড়টির দাম হাঁকিয়েছেন ১২ লাখ টাকা। ছবি: ভোরের কাগজ

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে বরগুনার বেতাগীতে কোরবানির জন্য ৩০ মণ ওজনের একটি ষাঁড় প্রস্তুত করে রীতিমতো বিপাকে পড়েছেন খামারি সোহাগ। আট ফুট লম্বা কালো রঙের ষাঁড় 'মহারাজের' দাম হাঁকিয়েছেন ১২ লাখ টাকা। তবে উপজেলায় এত বড় গরুর ক্রেতা না থাকায় মহারাজকে এখনও বিক্রি করা যায়নি। সোহাগ জানান এবার ঈদে বিক্রি করতে না পারলে মহাবিপদে পড়তে হবে।

মহারাজ নামের অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের এ ষাঁড়টি উপজেলার সদর ইউনিয়নের কেওড়াবুনিয়া গ্রামের তরুণ উদ্যোক্তা হাফিজুর রহমান সোহাগ চার বছর ধরে লালন-পালন করে আসছেন। তার খামার জাহানারা এগ্রো ফার্মেই জন্ম মহারাজের। সোহাগের খামারে মহারাজ ছাড়াও আসন্ন কোরবানির ঈদে বিক্রির জন্য প্রস্তুত চারটি ষাঁড়। এর মধ্যে ৩০ মণ ওজনের মহারাজের দাম হাঁকা হচ্ছে ১২ লাখ টাকা।

জাহানারা এগ্রো ফার্মের মালিক হাফিজুর রহমান সোহাগ বলেন, করোনার এ সময়ে হাটে ক্রেতা না থাকায় মহারাজকে বিক্রি করা যাচ্ছে না। মহারাজের পেছনে প্রতিদিন ২ হাজার ৫০০ টাকা খরচ হয়। তার নিরাপত্তা দিতেও এখন রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। আমাদের মতো ছোট খামারির ঘরে এত বড় ষাঁড় রাখাও কঠিন। এ ঈদে মহারাজকে বিক্রি করতে না পারলে আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হব।

তিনি আরও বলেন, শুক্রবার পর্যন্ত অপেক্ষা করে দেখবো নিজ এলাকা বা আশেপাশের জেলা থেকে কোন ক্রেতা আসে কিনা। শনিবার মহারাজকে নিয়ে ঢাকা গাবতলী হাটে যাবো। সেখানে নিশ্চিত মহারাজের ক্রেতা পাবো।

বেতাগী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, আমরা প্রতিনিয়তই মহারাজের খোঁজ খবর রাখছি। উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে মহারাজের ছবি আপলোড দেয়া হয়েছে। আশাকরি উপজেলার সবচেয়ে বড় এ ষাঁড়টি ঈদের আগেই বিক্রি হয়ে যাবে।

জানা যায়, কালো রংয়ের ষাঁড়টিকে আদর করেই মহারাজ নামে ডাকা হয়। মহারাজ খুবই শান্ত প্রকৃতির। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পরামর্শে সম্পূর্ণ দেশীয় খাবার খাওয়ানো হয়েছে। ক্ষতিকর কোনো ওষুধ কিংবা বিকল্প খাবার ছাড়াই মহারাজের ওজন প্রায় ৩০ মণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App