×

জাতীয়

ভুট্টো লাফিয়ে উঠলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৮:৪৩ এএম

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবির্ভূত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভূমিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।

ছ’দফা মেনে নিলে ভুট্টোকে যে কোনো উচ্চপদ প্রদানে রাজি আছেন বঙ্গবন্ধু। আগন্তুকের এ কথা শুনে ভুট্টো প্রথমে অবাক হলেন। তারপর লাফিয়ে উঠলেন। আনন্দে হিল্লোলিত। উল্লসিত।

করাচির ক্লিফটন। অভিজাত এলাকা। সুন্দর সজ্জিত রাজভবন যেন! বাড়িটি জুলফিকার আলী ভুট্টোর। নবনির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যবৃন্দ, ভক্ত, পার্টির কর্মী, নেতা ও বন্ধুবর্গে সরব। ভুট্টো বারবার দরজার দিকে তাকাচ্ছিলেন। একসময় ভুট্টো উঠে দাঁড়ালেন। উষ্ণ আবেগে অভ্যর্থনা জানালেন তাকে। খাস কামরায় নিয়ে গেলেন। আগন্তুক বলেন, বঙ্গবন্ধু বলেছেন, ছ’দফা মেনে নিলে ভুট্টোকে যে কোনো উচ্চপদ প্রদানে তিনি রাজি আছেন। এমনকি বলেছেন, কেউ ন্যায্য দাবি জানালে তিনি মেনে নেবেন। ভুট্টো প্রথমে অবাক হলেন। তারপর লাফিয়ে উঠলেন। আনন্দে হিল্লোলিত। উল্লাসিত।

২৭ ডিসেম্বর ভুট্টো বললেন, সরকার গঠনে পূর্ব পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠতাকে স্বাগত জানাই, এতে আমার আস্থা আছে। তিনি আরো বলেন, শিগগিরই আমি আমার ব্যক্তিগত দূত পাঠাচ্ছি শেখ মুজিবের কাছে। ২ জানুয়ারি ভুট্টোর ব্যক্তিগত প্রতিনিধি মোস্তফা খাঁ ঢাকায় এলেন। বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করলেন।

যাওয়ার সময় বললেন, বঙ্গবন্ধুর সঙ্গে আলোচনায় তিনি সন্তুষ্ট। শিগগিরই আরো আলোচনার জন্য ভুট্টো পূর্ব পাকিস্তান সফরে আসবেন। প্রথম থেকেই বঙ্গবন্ধু যথার্থভাবেই বুঝতে পেরেছিলেন বাঙালির প্রধান ও শক্তিশালী প্রতিপক্ষ পাকিস্তান শাসকচক্র ও সামরিক জান্তা। বঙ্গবন্ধুর উদ্দেশ্য ও লক্ষ্য ছিল অত্যন্ত পরিষ্কার, সেনাবাহিনীকে রাজনীতির অঙ্গন থেকে ঝেঁটে বিদায় করে তাদের ব্যারাকে পাঠিয়ে দেয়া। এই গুরুত্বপূর্ণ কৌশল বাস্তবায়নের জন্য প্রয়োজন ভুট্টোর একান্ত ও জোরালো সমর্থন ও সহযোগিতা। বঙ্গবন্ধু অত্যন্ত নির্ভুলভাবে সেই ট্যাকটিক্সের পথেই এগোলেন। আগামীকাল প্রকাশিত হবে ‘আই ওন্ট বি দেয়ার : ইয়াহিয়া’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক,

মালিবাগ, ঢাকা)। এ ছাড়া সংগ্রহ করা যাবে ভোরের কাগজ প্রকাশনা থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App