×

জাতীয়

বাংলার রুমি খ্যাত সৈয়দ আহমদুল হককে নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৪:১৪ পিএম

বাংলার রুমি খ্যাত সৈয়দ আহমদুল হককে নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার

সৈয়দ আহমদুল হক। ফাইল ছবি

বাংলার রুমি বলে পরিচিত কবি সৈয়দ আহমদুল হকের ওপর আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হবে আগামি শানিবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায়। জুম প্লাটফর্মে অনুষ্ঠেয় ‌‌‌‌‌'আন্তঃধর্মীয় সম্প্রীতির প্রচারে রুমির শিক্ষার প্রাসঙ্গিকতা: বাঙ্গালার রুমী সৈয়দ আহমদুল হকের অবদান’ শীর্ষক এই ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বাংলাদেশ এবং ভারত থেকে অধ্যাপক, শিক্ষক, পণ্ডিত, গবেষক এবং সাংবাদিকরা এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

বুধবার (১৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে আরও বলা হয়, এ সময় ‘বাংলার রুমী সৈয়দ আহমদুল হকের রচনাবলি তৃতীয় খণ্ড’ প্রকাশ ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানও হবে। এই ওয়েবিনারে সভাপতিত্ব করবেন আল্লামা রুমী সোসাইটি বাংলাদেশের সভাপতি প্রধানমন্ত্রীর সাবেক প্রধান সচিব মো. আবদুল করিম।

মধ্যযুগীয় ইতিহাস এবং মিস্টিসিজমের বিশিষ্ট পণ্ডিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. অমিত দে ওয়েবিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন।

বাংলাদেশের প্রখ্যাত লেখক সৈয়দ আহমদুল হক ছিলেন পাণ্ডিত্য, ইতিহাসবোধ, দার্শনিক গভীরতার অধিকারী এক কবি। তার কাব্য বিচ্ছুরণে মুগ্ধ অগণিত পাঠকের হৃদয়ে তিনি ‘বাংলার রুমি’ হিসেবে জায়গা করে নিয়েছেন।

দেশের বিশিষ্ট লেখকরা মনে করেন, বাংলাদেশে আন্তঃধর্মীয় সম্প্রীতি সাধনে যাঁরা অবদান রেখেছেন বাংলার রুমি সৈয়দ আহমদুল হক তাঁদেরও অন্যতম। তিনি বিভিন্ন ধর্মীয় জাতি-গোষ্ঠীর মাঝে বৃহত্তর ঐক্য, সংহতি ও সম্প্রীতি সাধনে শুধু যে তাঁর অকৃত্রিম প্রচেষ্টা অব্যাহত রেখেছিলেন তাই নয়, বরং তিনি এ বিষয়ের গুরুত্ব, তাৎপর্য, প্রয়োজনীয়তা ও অনস্বীকার্যতা নিয়ে বিশদ বিশ্লেষণ ও ব্যাপক গবেষণা চালিয়ে এক অনবদ্য সাহিত্যকর্মও সৃষ্টি করেছেন।

আজকের উপমহাদেশ তথা বিশ্ব অস্থিরতা, হিংসা ও অবিশ্বাসের পরিবেশের মধ্য দিয়ে যাচ্ছে। এই পটভূমিতে বাংলাদেশের রুমি সোসাইটি যে সৈয়দ আহমদুল হকের মরমিয়াবাদাচ্ছন্ন ও রুমি ভাবাক্রান্ত রচনাবলিকে প্রকাশের সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App