×

জাতীয়

পার্বত্য এলাকায় আল-কায়েদা মতাদর্শী জঙ্গিগোষ্ঠীর কার্যক্রম!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৮:৩৭ এএম

পার্বত্য এলাকায় আল-কায়েদা মতাদর্শী জঙ্গিগোষ্ঠীর কার্যক্রম!

জঙ্গি। প্রতীকী ছবি

পাহাড়ে নতুন নামে উগ্রপন্থী কার্যক্রম পরিচালনা করেছে আল-কায়েদা মতাদর্শী একটি জঙ্গিগোষ্ঠী। এই গোষ্ঠী দাওয়াতুল ইসলাম নামের একটি সংগঠনকে ঢাল হিসেবে ব্যবহার করে প্রশিক্ষণ ও দাওয়াতি কাজ চালাচ্ছে বলে তথ্য পাওয়া গেছে। জঙ্গিবিরোধী কার্যক্রমে যুক্ত একাধিক সূত্র জানায়, দাওয়াতুল ইসলাম নামের সংগঠনের আড়ালে পার্বত্য এলাকায় এই উগ্রবাদী কার্যক্রমের নেতৃত্বে আছেন মাহমুদুল হাসান গুনবী। তিনি বান্দরবানের লামা ও খাগড়াছড়িতে দুটি জঙ্গি আস্তানাও গড়ে তুলেছেন। সেখানে এই গোষ্ঠী ২০ থেকে ২৫ জন সক্রিয় সদস্য রয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক সূত্র বলছে, মাহমুদুল হাসান গুনবী ‘মানহাজি’ নামক একটি উগ্রবাদী গ্রুপের মুখ্য ব্যক্তি হিসেবেও কাজ করছেন। তিনিসহ তিনজন এই গ্রুপের অন্যতম দায়িত্বশীল। বাকি দুজন হলেন মাওলানা হারুন ইজহার ও আলী হাসান ওসামা। এই দুজন গ্রেপ্তার হয়ে এখন কারাগারে আছেন। এই মানহাজি গ্রুপও হেফাজতে ইসলামকে ঢাল হিসেবে ব্যবহার করে গোপনে তৎপর রয়েছে। মানহাজি গ্রুপও আল-কায়েদার মতাদর্শ অনুসরণ করে এবং হেফাজতে ইসলামকে ঢাল হিসেবে ব্যবহার করে সংগঠিত হয়েছে বলে গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানতে পেরেছে।

জঙ্গিবিরোধী কার্যক্রমে যুক্ত সূত্রগুলো বলছে, দাওয়াতুল ইসলামের বর্তমান আমির মাহমুদুল হাসান গুনবী। সংগঠনটির এর আগে আমির ছিলেন মাওলানা নাজিমুদ্দিন। তিনি জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে একাধিকবার গ্রেপ্তার হন। দাওয়াতুল ইসলামের সদস্য সাইফুল ইসলাম, আবদুল হামিদ, আনিছুর রহমান ও হাসান এর আগে জঙ্গি-সংশ্লিষ্ট মামলায় গ্রেপ্তার হয়েছেন।

দাওয়াতুল ইসলাম ও মাহমুদুল হাসান গুনবীর বিষয়ে জানতে চাইলে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে বলেন, বিভিন্ন সময় গ্রেপ্তার হওয়া আনসার আল ইসলামের জঙ্গিরা জিজ্ঞাসাবাদে দাওয়াতুল ইসলামের নাম বলেছে। সংগঠনটি উগ্রবাদী কার্যক্রমে যুক্ত বলে তথ্য পাওয়া যাচ্ছে। তিনি বলেন, ‘গুনবী সম্পর্কেও আমাদের কাছে কিছু গোয়েন্দা তথ্য রয়েছে। তিনি উগ্রবাদী বক্তব্য ও শিক্ষা দেওয়ার নামে জঙ্গিবাদী কার্যক্রম চালাচ্ছে বলে গ্রেপ্তার হওয়া আনসার আল ইসলামের কিছু জঙ্গির কাছ থেকেও তথ্য পেয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App