×

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় নিহত বেড়ে ৭২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৯:০২ এএম

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় নিহত বেড়ে ৭২

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জেকব জুমার মুক্তির দাবিতে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। ছবি: আল জাজিরা।

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জেকব জুমার অনুগামীদের সহিংস বিক্ষোভ ও লুটপাটের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার (১৪ জুলাই) এ তথ্য নিশ্চিত করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, জোহানেসবার্গসহ বিভিন্ন শহরে গত পাঁচ দিনের সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করেছেন প্রেসিডেন্ট সিরিল রামাপোসা।

সোমবার (১২ জুলাই) আদালত জেকব জুমার বিরুদ্ধে হওয়া মামলার শুনানি শুরু করেছে। কিন্তু জুমার জামিনের আবেদন মঞ্জুর করেনি। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। তদন্ত কমিটির সামনে না যাওয়ায় তার জেল হয়েছে।

সামরিক বাহিনী জানায়, পুলিশকে সাহায্য করতে তারাও রাস্তায় নেমে পড়েছে। বিভিন্ন জায়গায় ব্যারিকেড তৈরি করেছে। কিন্তু তাতেও বিক্ষোভ প্রতিহত করা যায়নি।

পুলিশ জানিয়েছে, গত সপ্তাহ থেকে সংশ্লিষ্ট বিক্ষোভ ও লুটপাটে ছয়জন নিহত এবং ২০০ জনেরও বেশি গ্রেপ্তার হয়েছে। প্রেসিডেন্ট জেকব জুমার মুক্তির দাবিতে দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করে।

জানা যায়, জেকবের অঞ্চল কোয়াজুলু-নাটালেই বহু মানুষের বিক্ষোভ হয়েছে। ২১৯ জন বিক্ষোভকারীকে এখনো পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে।

বিক্ষোভকারীরা জোহানেসবার্গেও সহিংস বিক্ষোভ শুরু করেছে। দোকানে ঢুকে লুট করা হচ্ছে জিনিস। আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে।

বিশেষজ্ঞরা বলেন, বিক্ষোভকারীদের একটি অংশ করোনার লকডাউনে কাজ হারিয়েছে। দীর্ঘ লকডাউন এবং কাজ হারানোয় তারা হতাশ। সেই ক্ষোভও বিক্ষোভে ফুটে উঠছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App