×

সারাদেশ

উজ্জল সম্ভাবনায় পানছড়িতে ড্রাগন ফলের চাষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৫:২৩ পিএম

উজ্জল সম্ভাবনায় পানছড়িতে ড্রাগন ফলের চাষ

প্রতিটি ১২ থেকে ১৮ মাস বয়সি গাছ হতে ৫ থেকে ২০টি ফল উঠানো যায়। ছবি: ভোরের কাগজ

বহুমুখী পুষ্টি গুণে সমৃদ্ধ বিদেশি এক ফলের নাম ড্রাগন। দক্ষিণ আমেরিকার গভীর অরণ্যে এই ফলের জন্ম হলেও বর্তমানে দিন দিন সারা পৃথিবী জুড়ে এই ফলের জনপ্রিয়তা বেড়েই চলছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের বিভিন্ন স্থানেও এই পুষ্টিকর ফল ড্রাগনের চাষ দিন দিন বেড়ে চলছে। বিভিন্ন এলাকার ড্রাগন চাষীদের সফলতায় অনুপ্রাণিত হয়ে ড্রাগন চাষ করেছেন খাগড়াছড়ির পানছড়ি উপজেলার দুই উদ্যোক্তা।

আলাপকালে ড্রাগনচাষী অনুপ দত্ত তালুকদার জানান, প্রাথমিকভাবে ২০১৯ সালে ড্রাগন চারার কলম রোপন করি। পার্বত্য অঞ্চলের আবহাওয়া ড্রাগন চাষের জন্য অনুকূলে থাকার কারণে ইতি মধ্যে ড্রাগনের চারাগুলো বেশ পরিপক্কও হয়ে উঠেছে। বর্তমানে ৭০০ গাছ আছে। প্রতিটি গাছই দু’বছর ধরে ফলন দিচ্ছে। জেলার বিভিন্ন স্থান হতে ড্রাগনের জন্য অনেকেই ছুটে আসেন। ড্রাগন ফলের পাশাপাশি অতিরিক্ত ডালপালা থেকে নতুন চারা তৈরী করে প্রায় হাজার তিনেক ড্রাগন চারা বিক্রয় করেছি।

১২ থেকে ১৮ মাস বয়সি গাছ হতে ৫ থেকে ২০টি ফল উঠানো যায়। তবে প্রাপ্ত বয়স্ক ১টি গাছ থেকে বছরে দেড় শতাদিক ফল পওয়া যায়। এক একটি গাছ বিশ বছর ফল দিয়ে থাকে। প্রতিটি ফল ২শত গ্রাম থেকে ১কেজি পর্যন্ত ওজন হয়। গ্রীস্মের শুরুতেই ফলন শুরু হয় এবং ৬-৭ মাস পর্যন্ত ফলন পাওয়া যায়। ড্রাগন গাছে তেমন রোগ বালাই না থাকার কারণে বাগানে খরচও কম হয়ে থাকে। এতে করে অল্প খরচে অধিক লাভের আশা করা যায়। রাতের বেলায় বৈদ্যুতিক কৃত্রিম আলো দেওয়া হলে ড্রাগন ফলন বেশী হয় বলে জানালেন ড্রাগনচাষী অনুপ দত্ত তালুকদার ও সিন্ধু ময় চাকমা।

পানছড়ি উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা অরুনাংকর চাকমা বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে পার্বত্য অঞ্চলেও ড্রাগন ফলের চাষ হচ্ছে। প্রতি কেজি ড্রাগন ফল ৩৫০- ৪৫০ টাকায় বিক্রি হয়। বাগানে কোন প্রকার কীটনাশক ব্যবহার না করে জৈব সার ও বার্মি কম্পোস্ট এবং ছত্রাক নাশক ব্যবহারে গাছে ফুল-ফল কিভাবে বৃদ্ধি পাবে তা উপজেলা কৃষি অফিস পরামর্শ দিয়ে থাকে।

উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল ইসলাম মজুমদার বলেন, পাহাড়ে ক্রমান্বয়ে ড্রাগন ফলের উৎপাদন বাড়ছে। এতে করে দেশে পুষ্টি যোগানের পাশাপাশি এই পুষ্টিগুণ ভরপুর ড্রাগন বিদেশেও রপ্তানীর সুযোগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App