×

আন্তর্জাতিক

আড়াই মিনিটে ১১১ পাখির নাম বলতে পারে ৫ বছরের সোয়েতা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৮:২৯ এএম

আড়াই মিনিটে ১১১ পাখির নাম বলতে পারে ৫ বছরের সোয়েতা!

সোয়েতা দত্ত।

কম্পিউটারে একের পর এক পাখির ছবি আসছে, সরে যাচ্ছে। মন্ত্রের মতো এক মনে তাদের নাম বলে চলেছে ছোট্ট সোয়েতা। মগজ দৌড়চ্ছে যেন যন্ত্রের থেকে দ্রুত গতিতে। ১১১টি বিভিন্ন প্রজাতির পাখির নামই তার মুখস্থ। অনর্গল বলতে সময় লাগল মাত্র ২ মিনিট ৩৪ সেকেন্ড। এই বিরল কীর্তির দৌলতেই সোয়েতা দত্ত জায়গা করে নিয়েছে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে। মাত্র ৫ বছর ৪ মাস বয়সে এই সম্মান পেল ভারতের পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা পুর এলাকার জয়ন্তীপুরের ছোট্ট মেয়ে। খবর আনন্দবাজার পত্রিকা।

সোমবার, রথযাত্রার দিন, ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের তরফে সোয়েতার বাড়িতে পৌঁছে যায় পদক আর শংসাপত্র। সঙ্গে বই-সহ অন্যান্য পুরস্কার।

স্থানীয় একটি প্রাক-প্রাথমিক স্কুলের সিনিয়র কেজি-র ছাত্রী সোয়েতা। বাবা অভিজিৎ দত্ত গণিতের শিক্ষক, মা সুদেষ্ণা গৃহবধূ। সোয়েতা তাদের একমাত্র সন্তান। সুদেষ্ণার কথায়, ছোট থেকেই মেয়ের স্মৃতিশক্তি প্রখর। অনায়াসে এক সঙ্গে অনেক জিনিসের নাম অনর্গল বলে দিতে পারে। এ ছাড়া হারমোনিয়াম বাজিয়ে গান গাওয়া, কবিতা পাঠেও দক্ষ চন্দ্রকোনার এই খুদে। মা সুদেষ্ণা জানান, একেবারে ছোট থেকেই তার মধ্যে পশুপাখির প্রতি টান লক্ষ করেন তাঁরা। রয়েছে পশুপাখি সম্পর্কে জানার তীব্র আগ্রহ। সেই আগ্রহ বুঝে সোয়েতাকে উৎসাহ দিয়ে গিয়েছেন অভিভাবকরা সবাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App