×

স্বাস্থ্য

সিনোফার্মের টিকা দেওয়া শুরু, মর্ডানার মঙ্গলবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২১, ০৮:৫১ এএম

সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়েছে আজ সোমবার। এছাড়া কোভ্যাক্সের আওতায় দেশে আসা মর্ডানার টিকা দেশের ১২টি সিটি করপোরেশনে প্রয়োগ শুরু হবে আগামীকাল মঙ্গলবার।

রবিবার (১১ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানান কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনার টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।

তিনি বলেন, শনিবার রাতেই সিটি করপোরেশনের ভেতরের টিকা কেন্দ্রগুলোতে মডার্নার টিকা পৌঁছে দেওয়া হয়েছে।

ওই কর্মকর্তা বলেন, টিকার আওতা বাড়িয়ে ৩৫ বছর পর্যন্ত করা হয়েছে। সুরক্ষা অ্যাপের মাধ্যমে এখন ৩৫ বছর ও এর বেশি বয়সীরা টিকার জন্য নিবন্ধন করতে পারছেন। নিবন্ধনের পর এসএমএস দেওয়া হবে এবং তারপর নির্দিষ্ট দিনে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে হবে।

শামসুল হক বলেন, হাসপাতালগুলোতে টিকা দিতে আগেই আমরা সিনোফার্মের টিকা পাঠিয়েছিলাম। কিন্তু এখন যেহেতু গণটিকা প্রয়োগ শুরু হচ্ছে, তাই জেলাগুলোতে বরাদ্দ বাড়ানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এখন ঢাকার সাতটি কেন্দ্রে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। প্রবাসীরা আগামী পরশু থেকে ঢাকা ছাড়াও দেশের বাকি সিটি করপোরেশন থেকে মডার্নার টিকা নিতে পারবেন। তারা বর্তমানে ঢাকার সাতটি কেন্দ্র থেকে ফাইজারের টিকা নিচ্ছেন। এখন তারা নিজ নিজ বিভাগের সিটি করপোরেশন থেকে টিকা নিতে পারবেন। ঢাকায় আসতে হবে না।

ডা. শামসুল হক বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ যারা নিয়ে দ্বিতীয় ডোজ পাননি, তাদের আরেকটু অপেক্ষা করতে হবে। জুলাই বা আগস্ট মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা আসতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন। গত ৩ জুলাই সকাল পর্যন্ত চারটি ফ্লাইটে ৪৫ লাখ ডোজ টিকা এসেছে দেশে। এর মধ্যে মর্ডানার ২৫ লাখ টিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App