×

খেলা

রোনালদোর হাতেই উঠল গোল্ডেন বুটের ট্রফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২১, ০৪:৩৪ এএম

রোনালদোর হাতেই উঠল গোল্ডেন বুটের ট্রফি

ক্রিশ্চিয়ানো রোনালদো

রোনালদোর হাতেই উঠল গোল্ডেন বুটের ট্রফি

ফুটবল নিয়ে ছুটছেন রোনালদো

উয়েফা ইউরো ২০২০ এর গোল্ডেন বুট জয় করেছেন পর্তুগিজ কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি এবারের আসরে পাঁচটি গোল করেন। যদিও তার সমান পাঁচটি গোল করেন চেক-রিপাবলিকের প্যাট্রিক শিখ। কিন্তু রোনালদো অ্যাসিস্টের দিকে এগিয়ে থাকায় প্যাট্রিক শিখকে পেছনে ফেলে গোল্ডেন বুট জয় করে নিয়েছেন সিআরসেভেন।

রোনালদো ও প্যাটট্রিক শিখ সমান পাঁচটি গোল করলেও শিখ গোল্ডেন বুট পাবেন না তা আগেই জানা ছিল, কারন তিনি অ্যাসিস্টের দিক দিয়ে পিছিয়ে ছিলেন। রোনালদোকো টপকে গোল্ডেন বু্ট জয়ের সুযোগ ছিল ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনের। কারণ আজ ইতালির বিপক্ষে ফাইনালে নামার আগে তিনি চারটি গোল করে সর্বোচ্চ গোলদাতার দ্বিতীয়স্থানে ছিলেন। কিন্তু গোল্ডেন বুট পাওয়ার জন্য ইতালির বিপক্ষে ম্যাচটিতে তাকে সর্বনিম্ন দুটো গোল করতে হতো অথবা একটি ফুটবলফুটগোল এবং দুটি গোলে অ্যাসিস্ট করতে হত। কিন্তু তার কিছুই করতে পারেননি তিনি।

[caption id="attachment_296180" align="aligncenter" width="452"] ফুটবল নিয়ে ছুটছেন রোনালদো[/caption]

উয়েফা গোল্ডেন বুটের শিরোপা দিয়ে থাকে সর্বোচ্চ গোলদাতাকে। কিন্তু যখন দুই বা এর অধিক খেলোয়াড়ের গোল সংখ্যা সমান হয়ে যায় তখন দেখা হয় অ্যাসিস্টের দিক দিয়ে এগিয়ে আছেন কোন খেলোয়াড়। যদি গোল ও অ্যাসিস্টের দিক দিয়ে দুই বা এর অধিক খেলোয়াড় সমান সমান হয় তখন দেখা হয় কোন খেলোয়াড় সবচেয়ে কম সময় খেলেছেন। আর সময়ের হিসাবে রোনালদো হ্যারি কেনের চেয়ে অনেক এগিয়ে আছেন। কারণ চারটি ম্যাচ খেলার সুবাদে তিনি ৩৬০ মিনিট খেলেছেন। অপরদিকে হ্যারি কেন ফাইনাল পর্যন্ত যাওয়ায় সাতটি ম্যাচে মাঠে নেমে ৬৩০ মিনিট সময় খেলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App