×

খেলা

মাঠের মধ্যে কেন কেঁদে ফেললেন মানচিনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২১, ০১:২৭ পিএম

মাঠের মধ্যে কেন কেঁদে ফেললেন মানচিনি

রবার্তো মানচিনি

টাইব্রেকার শেষ হওয়ার পরই রবার্তো মানচিনি যেন বুঝে উঠতে পারছিলেন না, কী করবেন। উচ্ছ্বাসে ছুটোছুটি, সামনে যাকে পাওয়া যায় তাকে জড়িয়ে ধরা, ইতালির পতাকা গায়ে জড়িয়ে সারা মাঠ জুড়ে বিচরণ করছিলেন। আবেগে ভাসছিলেন ইতিলার কোচ। তখন তাঁর হৃদয়ের অনুভূতি ফুটে উঠেছিল তাঁর চোখে। জয়ের পর ইতালি কোচের চোখে জল এসেছিল। মুখের হাসিই বলে দিচ্ছিল, এটা খুশির কান্না। ইতালির ফুটবলকে তলানি থেকে শীর্ষে তোলার তৃপ্তির কান্না।

বছর তিনেক আগে যখন দায়িত্ব নিয়েছিলেন, তখন ব্যর্থতার চোরাবালিতে হাবুডুবু খাচ্ছে ইতালির ফুটবল। বাছাইপর্বে আটকে যাওয়ায় রাশিয়া বিশ্বকাপের টিকিট পাননি। নিজেদের ইতিহাসে ৬০ বছরের মধ্যে প্রথমবার টুর্নামেন্টের বাইরে থেকে ফিফা বিশ্বকাপ দেখতে হয়েছিল ইতালিকে। ঠিক সেই অবস্থায় কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন রবার্তো মানচিনি। প্রাথমিকভাবে চুক্তি করা হয় ২০২০ সাল পর্যন্ত। শর্ত একটাই, ইউরো কাপের বাছাইপর্ব পার করতে হবে দলকে। বাছাইয়ে তিন ম্যাচ হাতে রেখেই ইউরোর টিকিট নিশ্চিত করে আজ্জুরিরা আর মানচিনি পান ২০২২ পর্যন্ত ইতালির কোচের দায়িত্ব।

তবে দলকে শুধু ইউরোতে উঠিয়েই ক্ষান্ত হননি মানচিনি। তার মাথায় ছিল ভিন্ন পরিকল্পনা। তাই তো ধীরে ধীরে গড়ে তুলেছেন আত্মবিশ্বাসী ও ঐক্যবদ্ধ একটি দল। যারা ইতালির হয়ে ইতিহাসে দ্বিতীয় ইউরো শিরোপা জিতল। সবমিলিয়ে গত ৩৪ ম্যাচ ধরে হারেনি মানচিনির ছেলেরা।

এমন অবিশ্বাস্য পারফরম্যান্সের পর পাওয়া ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মুকুট পরে আবেগাপ্লুত ইতালির কোচ। সংবাদ মাধ্যমে কথা বলার সময়েও আবেগে নিমজ্জিত ইতালির কোচ। নিঃসংকোচেই বললেন, অবিশ্বাস্য কিছু অর্জনের আবেগের প্রকাশ এটি। ছেলেদের উদযাপন করতে দেখে, গ্যালারিতে সমর্থকদের উল্লাস দেখে সুখের অনুভূতির প্রকাশ এটি।

তিনি আরও বলেন, গত তিন বছরে যা কিছু আমরা করেছি, যতকিছুর ভেতর দিয়ে আমরা গিয়েছি… বিশেষ করে, গত ৫০ দিনে যতটা কঠোর পরিশ্রম আমরা করেছি, এই সবকিছুর কারণেই এমন আবেগ।

নিজের দলের সাফল্যের পেছনের মূল রসদের কথা জানিয়ে মানচিনি বলেন, আমরা একে অপরের সঙ্গে দারুণ মানিয়ে নিয়েছি। কখনও কোনো সমস্যা হয়নি, সেই কৃতিত্ব ফুটবলারদেরই প্রাপ্য। শুধু মাঠেই নয়, সেখানে তো তারা অসাধারণ করেছেই, কিন্তু মাঠের বাইরেও, আমরা দারুণ টিম স্পিরিট গড়ে তুলতে পেরেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App