×

আন্তর্জাতিক

মহাকাশ ঘুরে এলেন ব্রিটিশ ধনকুবের ব্র্যানসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২১, ১১:৩০ এএম

মহাকাশ ঘুরে এলেন ব্রিটিশ ধনকুবের ব্র্যানসন

মহাকাশ থেকে ঘুরে এলেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। ছবি: ইন্টারনেট

সফলভাবে মহাকাশের প্রান্ত থেকে ঘুরে এলেন যুক্তরাজ্যের উদ্যোক্তা রিচার্ড ব্র্যানসন। ছোটবেলা থেকেই মহাকাশযাত্রার স্বপ্ন তাঁর। টুইটারে সে কথা আগেই বলেছেন। তাঁর সে স্বপ্ন সফল হলো। খবর বিবিসি।

ক্ষণিকের জন্য মহাকাশের সীমা থেকে ঘুরে এলেন এই ব্রিটিশ ধনকুবের। তাঁর মহাকাশভ্রমণ প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিকের ‘ইউনিটি ২২’ নামের নভোযান প্রথমবারের মতো মানুষ নিয়ে অভিযান পরিচালনা করে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার সকাল সাড়ে আটটায় তাঁর এই যাত্রা শুরু হয়।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো থেকে নিজের কোম্পানির রকেটে করে ব্র্যানসন মহাকাশ যাত্রা করেন। ১৭ বছর ধরে এই রকেট তৈরি করেছে তাঁর কোম্পানি।

ভ্রমণ সম্পর্কে ব্র্যানসন বলেছেন, জীবনের অন্যতম অভিজ্ঞতা।

মহাকাশ ভ্রমণ শেষে নিরাপদে ক্রুসহ পৃথিবীতে ফিরে এসেছেন তিনি।

মহাকাশ পর্যটনের ক্ষেত্রে প্রথম যাত্রা করল রিচার্ড ব্র্যানসনের প্রতিষ্ঠান। যাত্রা শুরু করে পৃথিবী থেকে ৮৫ কিলোমিটার উচ্চতায় পৌঁছায় ব্র্যানসনের নভোযানটি। নিউ মেক্সিকোর মরুভূমিতে ভার্জিন গ্যালাকটিকের অপারেশন ঘাঁটি স্পেসপোর্ট আমেরিকা থেকে এটি যাত্রা শুরু করে।

যাত্রাপথে ব্র্যানসনের সঙ্গে ছিলেন দুজন পাইলট ও তিনজন সহকর্মী।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ব্র্যানসনের মহাকাশযাত্রা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। তাঁর নভোযান যত দূর পৌঁছাবে, তাকে আকাশের সীমা বলা যাবে কি না, তা নিয়েই এ বিতর্ক। পৃথিবীর আবহাওয়ামণ্ডল ও মহাকাশের কাল্পনিক সীমা ‘কারমান লাইন’নামে পরিচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App