×

জাতীয়

‘খালেদা গৃহবন্দি’ বলায় ব্রিটিশ পার্লামেন্টকে চিঠি পাঠাচ্ছে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২১, ০৬:৪৮ পিএম

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে করা প্রতিবেদনের বিষয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেল খালেদা জিয়াকে ‘গৃহবন্দি’ বলায় ব্রিটিশ পার্লামেন্টকে চিঠি পাঠাচ্ছে সরকার। সোমবার (১২ জুলাই) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

এর আগে গত রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তি মাধ্যমে যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেলকে তলব করা হয়।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনের কিছু অংশে বিভ্রান্তিকর মন্তব্য করা হয়েছে বলে মন্ত্রণালয়ের অভিযোগ। বিশেষ করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘গৃহবন্দি’ হিসেবে ওই প্রতিবেদনে মন্তব্য করা চরম বিভ্রান্তিমূলক, তা ব্রিটিশ দূতকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে।

এর রেশ ধরে সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, তাদের উচিত এই ধরনের প্রাকটিস বন্ধ করা। কোনো দেশ ফেরেশতা নয়, কিন্তু কাউকে খামোখা দোষারোপ করা নিম্ন মন-মানসিকতার পরিচায়ক বলে অভিহিত করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাজ্যের ওই রিপোর্ট তথ্য নির্ভর নয়। নিজের দেশের অবস্থা ভালো করতে পারে না, কিন্তু অন্যদের উপদেশ দেয় জানিয়ে তিনি বলেন, গঠনমূলক তথ্য দিলে সেটি কাজে আসবে, কিন্তু বানোয়াট তথ্য দিলে সেটি কোনো উদ্দেশ্যমূলকভাবে দেয়া হয়েছে বলে সবাই মনে করবে। তিনি বলেন, তারা উপদেশ দিতে আসে, কিন্তু এটি গ্রহণযোগ্য নয়।

যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল এই রিপোর্টের বিষয়ে কথা বলার জন্য এবং তিনি কি বলেছেন জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি স্বীকার করেছেন তাদের রিপোর্ট আরো তথ্য নির্ভর হওয়া উচিত ছিল। তিনি আমাদের উদ্বেগ তার সদর দফতরে জানাবেন বলে জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App