×

জাতীয়

করোনায় বেকার হয়েছেন কর্মজীবী তরুণীদের ২৯ শতাংশ, তরুণ ১১ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২১, ১১:১০ এএম

করোনায় বেকার হয়েছেন কর্মজীবী তরুণীদের ২৯ শতাংশ, তরুণ ১১ শতাংশ

রবিবার বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে ভার্চুয়াল করফারেন্সের আয়োজন হয়। ছবি: সংগৃহীত

করোনা মহামারিতে বাংলাদেশে অনেক তরুণ-তরুণী কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছেন। দেশে মহামারির আগে আয়মূলক কাজে নিযুক্ত তরুণীদের প্রায় এক-তৃতীয়াংশ বা ২৯ শতাংশ চলতি বছর জানুয়ারির মধ্যেই চাকরি হারিয়েছেন। একই সময়ে কাজ হারিয়েছেন ১১ শতাংশ তরুণ।

রবিবার (১১ জুলাই) সন্ধ্যায় ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন ওয়েবিনারে একটি সমীক্ষার ফলাফল হিসেবে উপরের তথ্য উপস্থাপন করেছেন।

সমীক্ষায় দেখা গেছে, এরই মধ্য যে তরুণীরা পুনরায় উপার্জনের ব্যবস্থা করতে পেরেছেন, তাদের আয় মহামারির আগের আয়ের থেকে ২১ শতাংশ কমে গেছে। অন্যদিকে, কাজ হারানো তরুণদের মধ্যে যারা নতুন করে কাজে যুক্ত হয়েছেন তাদের আয় আগের চেয়ে ১০ শতাংশ কমেছে।

সমীক্ষায় উত্তরদাতারা উল্লেখ করেন, শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানো, হস্তশিল্প, কারখানার চাকরি, দর্জির কাজ এবং হালকা প্রকৌশলের মতো ক্ষেত্রে সাধারণত তরুণীদের কর্মসংস্থান হতো। কিন্তু এই খাতগুলোই মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত। এই খাতগুলোকে আগের অবস্থায় নিয়ে আসা খুব কঠিন এবং সময়সাপেক্ষ, তাই করোনাকাল শেষেও তরুণীদের জন্য চাকরিতে ফিরে আসতে অসুবিধা হবে।

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এবং ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি) বিশ্ব যুব দক্ষতা দিবস (১৫ জুলাই) উদযাপনের অংশ হিসেবে এই ওয়েবিনারের আয়োজন করে। এর শিরোনাম ছিল, বিল্ডিং অ্যা রেজিলিয়েন্ট ইকোসিস্টেম ফর উইমেন ইন দি স্কিলস সেক্টর:চ্যালেঞ্জেস অ্যান্ড প্রস্পেক্টস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App