×

সারাদেশ

রৌমারীর আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে সন্তোষ প্রকাশ অতিরিক্ত জেলা প্রশাসকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২১, ০৪:১৫ পিএম

রৌমারীর আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে সন্তোষ প্রকাশ অতিরিক্ত জেলা প্রশাসকের

শনিবার বিকালে আশ্রয়ণ প্রকল্পের ঘরের কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি। ছবি: ভোরের কাগজ

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে দ্বিতীয় ধাপে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার। দেশে আর কেউ গৃহহীন থাকবেনা এমনই ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের নির্মানাধীন ঘরের কাজ পরিদর্শন করেন কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজাউদ্দৌলা।

শনিবার বিকালের দিকে রৌমারীর যাদুরচর ইউনিয়নের লাঠিয়াল ডাঙ্গা গ্রামে ও দাঁতভাঙ্গা ইউনিয়নের হরিণধরা গ্রামের বগারচরে আশ্রয়ণ প্রকল্পের ঘরের কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) তানভীর আহমেদসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

উপজেলা অফিস সূত্রে জানা গেছে, দুই শতাংশ জমির উপরে দুই কক্ষ বিশিষ্ট ঘরে একটি বারান্দা, একটি টয়লেট, একটি রান্নাঘর রয়েছে। প্রস্তত করা হচ্ছে প্রত্যেক ভূমি ও গৃহহীন পরিবারের জন্য ২ শতাংশ খাসজমি বন্দোবস্ত করে ওই জমির ওপর ঘর তৈরি করে দেওয়া। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। রৌমারীতে দ্বিতীয় পর্যায়ে ২ শত ১টি ঘরের মধ্যে ১২০ টি ঘর সুবিধাভোগীদের মধ্যে হস্তান্তর করা হয়েছে। কিছু ঘরের নির্মাণ কাজ এখনো চলমান। তবে বাকি ঘরের কাজ সম্পন্ন হলে খুব শীঘ্রই ঘরগুলো হস্তান্তর করা হবে বলে জানান উপজেলা প্রশাসন।

প্রধানমন্ত্রীর স্বপ্নের ঘর আশ্রয়ণ-২ প্রকল্পের ঘর ঘুরে ঘুরে দেখেন এবং পরিদর্শন কালে তিনি ভূমিহীন ও গৃহহীনদের বিষয়ে খোঁজ খবর নেন। এ সময় কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কুড়িগ্রাম সুজাউদ্দৌলা তিনি বলেন, দৃশ্যমান কাজ খুব ভালো হয়েছে। সুবিধাভোগী পরিবারের উদ্যেশে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দুইশতক জমির দলিলসহ ঘর নির্মাণ করে দিয়েছেন। এই ঘর এখন আপনার। তাই ঘরগুলো রক্ষনাবেক্ষনের দায়িত্ব আপনাদের। সরকারিভাবে যে অনুদান আসবে তা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আপনাদের সে সুবিধা দেওয়া হবে। সরকার উদ্যোগ নিয়েছেন কেউ যেন ভূমিহীন ও গৃহহীন না থাকেন। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App