×

খেলা

ফাইনালে ইতালি এগিয়ে, ছাড় দেবে না ইংল্যান্ড: তপু বর্মন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২১, ০৮:৪৩ এএম

ফাইনালে ইতালি এগিয়ে, ছাড় দেবে না ইংল্যান্ড: তপু বর্মন

তপু বর্মন

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ রাত ১টায় ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ইতালি-ইংল্যান্ড। এ ম্যাচ নিয়ে ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপচারিতায় লাল-সবুজের প্রতিনিধি রক্ষণভাগের অতন্দ্র প্রহরী তপু বর্মন বলেন, এবার ইউরোর ফাইনালে ইউরোপের দুই সেরা দল এসেছে। হাইভোল্টেজ ম্যাচটি বেশ উপভোগ্য হবে। এখানে কেউ কাউকে ছাড় দেবে না। দুই দলই আগে রক্ষণভাগ সামলিয়ে তারপর আক্রমণে যায়। আজ্জুরিদের রক্ষণভাগে, লিওনার্দো বুনুচ্চি, জর্জিও কিয়েলিনি, জিওভান্নি ডি লরেঞ্জো এবং এমারসন পালমেরি দুর্দান্ত খেলছে। অন্য দিকে ইংল্যান্ডের ডিফেন্সে হ্যারি মাগুইরে, লোকে শ, জন স্টোনস এবং কাইলে ওয়াকার চমৎকার খেলছেন। ইতালির রক্ষণভাগ ভেদ করে প্রতিপক্ষের খেলোয়াড়রা গোল পেয়েছে ৩টি। অপর দিকে প্রতিপক্ষের আক্রমণ ভাগের খেলোয়াড়রা ইংল্যান্ডের রক্ষণভাগ ফাঁকি দিয়ে গোল পেয়েছে ২টি।  ইতালি এবং ইংল্যান্ডের রক্ষণভাগ বেশ জমাট।

ইংল্যান্ড এবং ইতালির গোলপোস্টের নিচে যে দুজন রয়েছেন তারা দুজনই এ সময়ের সেরা গোলরক্ষক। ইংল্যান্ডের জর্ডান পিকফোর্ড ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেন এভারটনে। ইতালির  জিয়ানলুইগি ডোনারুম্মা খেলেন এসি মিলানে। দুজনই অভিজ্ঞ গোলরক্ষক। মানচিনি ও সাউথগেট দুজনেই চৌকস কোচ। দলের প্রয়োজনে দ্রুত ফরমেশন সাজাতে অতুলনীয় তারা।

ইতালি ও ইংল্যান্ড, আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ২৭ ম্যাচে। আজ্জুরিদের ১১ জয়ের বিপরীতে ইংলিশদের জয় ৮ ম্যাচে, ৮টি ম্যাচ ড্রও হয়েছে। প্রথম ৮ দেখায় কোনো হার নেই ইতালির। ৪টি জয়ের বিপরীতে সমানসংখ্যক ম্যাচে ড্র করেছিল তারা। সর্বশেষ পাঁচ ম্যাচে এগিয়ে ইংল্যান্ড, দুটিতেই জয় তাদের। ২টি ম্যাচ ড্রয়ের বিপরীতে ইতালির জয় মাত্র একটি। তবে গোলের পরিসংখ্যানে এগিয়ে ইংল্যান্ড। ২৭ দেখায় ইংল্যান্ড করেছে ৩৩ গোল, ইতালির গোলসংখ্যা ৩১টি।

ঘরের মাঠে ইংল্যান্ড একটু চাপে থাকবে বলে ভোরের কাগজকে জানান তপু বর্মন। তিনি বলেন, আমি ইতালিকে এগিয়ে রাখব এ ম্যাচে। আজ্জুরিরা অভিজ্ঞতায় এগিয়ে। এর আগে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছে তিনবার। ১৯৬৮ সালে শিরোপা জয়ের পর ২০০০ ও ২০১২ সালে ফাইনালে দুবার হেরেছে তারা। এবারের আসরটি হবে তাদের চতুর্থ ইউরোর ফাইনাল। এবারের ফাইনাল দিয়ে স্পেন ও সোভিয়েত ইউনিয়নের রেকর্ডে ভাগ বসাবে ইতালি। ইংল্যান্ডের আক্রমণভাগের চেয়ে ইতালির আক্রমণভাগ বেশ স্ট্রং। চিরো ইমোবিল, লরেঞ্জো ইনসিগনে, আন্দ্রে বেলোত্তি ও ফেদেরিকো চিয়াসা দ্রুত কাউন্টার আ্যাটাকে যেতে পারদর্শী। হ্যারি কেন এবং রহিম স্টার্লিংকে ঘিরে যত পরিকল্পনা ইংল্যান্ডের। এ দুই খেলোয়াড়কে ইতালির রক্ষণভাগের খেলোয়াড়রা আটকে দিলে দুর্বল হয়ে পড়বে স্বাগতিকরা। এসব বিষয় বিবেচনা করলে ইতালির শিরোপা জয়ের সম্ভাবনা বেশি। ইংল্যান্ড যে সহজে ছেড়ে দেবে এ কথা মানচিনির শিষ্যরা যদি ভেবে থাকেন তা হলে ভুল করবে। দীর্ঘদিনের শিরোপা না জেতার ক্ষুধা মেটাতে এ ম্যাচে সাউথগেট তার শিষ্যদের নিয়ে যাবতীয় পরিকল্পনা আগেই সাজিয়ে রেখেছেন। এখন মাঠে তা বাস্তবায়ন করতে পারলে ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ের পর দ্বিতীয় বড় কোনো শিরোপা ঘরে তুলবে ইংল্যান্ড। ইতালির ফিফা র‌্যাঙ্কিং ৭ এবং ইংল্যান্ডের ৪। বলা যায় দুটি হট ফেভারিট দল অংশগ্রহণ করছে এবারের আসরের ফাইনালে। আজকের ম্যাচে যে দল প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পারবে তারাই শিরোপা জিতবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App