×

খেলা

টেস্ট থেকে অবসরের ঘোষণা মাহমুদুল্লাহর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২১, ০৩:০২ পিএম

প্রায় ১৬ মাস পর জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর প্রত্যাবর্তন ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত ১৫০ রান করেছেন তিনি। তবে এর পরই গুঞ্জন শোনা যায় এই টেস্টটিই হতে পারে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এমনকি রবিবার (১১ জুলাই) হারারে টেস্টের পঞ্চম ও শেষ দিনে ধারাভাষ্য কমেন্টি বক্স থেকে জানান, টেস্ট থেকে অবসর নিয়েছেন মাহমুদউল্লাহ। কিন্তু এ বিষয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তাছাড়া মাহমুদউল্লাহ বা বিসিবি কেউই কিছু জানায়নি। তবে আজ মাঠের দৃশ্য বুঝিয়ে দিয়েছে সাদা পোশাকে আর খেলছেন না মাহমুদউল্লাহ।

হারারে টেস্টের পঞ্চম দিনে মাঠে নামার আগে তাকে ‘গার্ড অব অনার’ দেন টাইগার সতীর্থরা। আর তাতেই স্পষ্ট হয়ে ওঠে আজই টেস্ট ক্রিকেট শেষ দিন মাহমুদউল্লাহর! এছাড়া লম্বা বিরতি শেষে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ফিরেই নিজেকে চিনিয়েছেন এই অলরাউন্ডার।

এদিকে মাহমুদউল্লাহ রিয়াদ এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ৫০টি। ৯৪টি ইনিংসে ব্যাট করে রান করেছেন ২ হাজার ৯১৪। সেঞ্চুরি করেছেন পাঁচটি। হাফসেঞ্চুরি ১৬টি। তার ব্যাটিং গড় হলো ৩৩.১১। ১৫০ রান এক ইনিংসে তার সর্বোচ্চ। টেস্টে তিনি ৪৩টি উইকেট শিকার করেছেন।

মাহমুদউল্লাহ ওয়ানডে খেলেছেন ১৯৭টি। ব্যাট করার সুযোগ পেয়েছেন ১৭১টি ম্যাচে। ওয়ানডেতে তিনি এখন পর্যন্ত ৪ হাজার ৪১০ রান করেছেন। একদিনের ক্রিকেটে তার সেঞ্চুরি তিনটি, আর হাফসেঞ্চুরি ২৫টি। ব্যাটিং গড় ৩৫.০। ওয়ানডতে এক ইনিংসে সর্বোচ্চ ১২৮ রান করেছেন। ওয়ানডেতে তিনি উইকেট শিকার করেছেন ৭৬টি।

অপরদিকে টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ ম্যাচ খেলেছেন ৮৯টি। ব্যাট করার সুযোগ পেয়েছেন ৮১টি ম্যাচে। ক্রিকেটে সংক্ষিপ্ত সংস্করণে ২৩.৯ গড়ে রান করেছেন ১ হাজার ৫০৬। টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ৬৪ রান করেছেন তিনি। হাফসেঞ্চুরি করেছেন চারটি। কোন সেঞ্চুরি নেই। চার-ছক্কার এই খেলায় তিনি উইকেট নিয়েছেন ৩১টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App