ফের বাড়তে পারে বিধি-নিষেধ

আগের সংবাদ

নিজের স্পেশশিপে মহাকাশ ভ্রমণ শেষে ফিরলেন ধনকুবের রিচার্ড ব্র্যানসন

পরের সংবাদ

সমুদ্রপথে বিদেশ যাওয়া রোধে তিন মন্ত্রণালয়ের সমন্বয়ে কমিটি গঠনের সুপারিশ

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ৮:৪২ অপরাহ্ণ আপডেট: জুলাই ১১, ২০২১ , ৮:৫০ অপরাহ্ণ

সমুদ্রপথে অবৈধভাবে বিদেশগমন রোধে স্বরাষ্ট্র, প্রবাসী কল্যাণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয় করে কার্যকরী কমিটি গঠন করে কঠোর পদক্ষেপ নেবার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সোমবার (১১ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে এসব কথা বলেছেন কমিটির সভাপতি কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান।

তিনি ভোরের কাগজকে বলেন, আমরা প্রায় দিন শুনি ভূমধ্যসাগরসহ বিশ্বের বিভিন্ন জলপথে অবৈধভাবে বাংলাদেশীরা আটক করা হচ্ছে, অনেকে ডুবে মারা যাচ্ছে, এতে আমাদের সব অর্জন ম্লান হয়ে যাচ্ছে। আমাদের এত অগ্রগতি, তাহলে অবৈধপথে কেন মানুষ যাচ্ছে? কিসের লোভে কারা তাদের পাচারে সহায়তা করছে? সেজন্য যাদের উদ্ধার করা হচ্ছে বা বিভিন্ন দেশে গ্রেপ্তার হচ্ছে তাদের দেশে এনে রিমান্ডে নিয়ে দালালদের নামধাম বের করে আইনের আওতায় আনার কথা বলেন তিনি।

ফারুক খান বলেন, কমিটি ইথিওপিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের ফেরত আনার পাশাপাশি লেবানন ও ইতালির মিলানে অবস্থিত শ্রমিকদের স্বার্থ সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য বৈঠকে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দ. প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে মরক্কো এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। বৈঠকে ব্রুনাই দূতাবাসের অনুকূলে জমি বরাদ্দের সর্বশেষ অবস্থা সম্পর্কে সংশ্লিষ্ট দূতাবাসকে অবহিত করার ব্যাপারে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, মরক্কো ও দক্ষিণ কোরিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আর-এনআরআর/ এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়