সমুদ্রপথে বিদেশ যাওয়া রোধে তিন মন্ত্রণালয়ের সমন্বয়ে কমিটি গঠনের সুপারিশ

আগের সংবাদ

আশ্রয়ণ প্রকল্পের গাছ কাটায় বাধা দেওয়ায় ভূমি কর্মকর্তাকে মারধর

পরের সংবাদ

নিজের স্পেশশিপে মহাকাশ ভ্রমণ শেষে ফিরলেন ধনকুবের রিচার্ড ব্র্যানসন

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ৯:০৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ১২, ২০২১ , ১২:২২ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে ধনী জেফ বেজোসের আগেই নিজের স্পেসশিপে মহাকাশ ঘুরে পৃথিবীতে ফিরে এলেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। তাকে বহনকারী ভার্জিন গ্যালাকটিক নামে ওই মহাযানটি যুক্তরাষ্ট্রে নিউমেক্সিকোতে অবতরণ করেছে। সোমবার এই মহাকাশ ভ্রমণ করেন ব্র্যানসন।

এক ঘন্টাব্যাপী যাত্রায় ইউনিটি-২২ নামের এই মহাকাশযানটি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে যায়। এসময় কয়েক মিনিট ধরে রকেটের ছয় যাত্রী ভরশূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন।

মি. ব্র্যানসন বলেছেন, এই পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে।

আগামী বছর বাণিজ্যিকভাবে এই এ ধরণের পর্যটন শুরুর কথা রয়েছে। তবে মহাশূন্যে যারা বেড়াতে যেতে চাইবেন তাদের বেশ অর্থবান হতে হবে।

মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতার জন্য প্রতিটি টিকেটের ব্যয় পড়বে আড়াই লক্ষ ডলার।

রিচার্ড ব্র্যানসনের মতোই আরেকজন বিলিওনেয়ার উদ্যোক্তা অ্যামাজনের মালিক জেফ বেজোসও এ মাসের পরের দিকে তার কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে যাবেন বলে কথা রয়েছে।

তবে মহাশূন্যে অভিযানের এই পথটি রিচার্ড ব্র্যানসনের জন্য সহজ ছিল না। তিনি ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার প্রচেষ্টা চালিয়ে আসছেন। কথা ছিল ২০০৭ সালেই এই ভ্রমণ চালু হবে, কিন্তু রকেটে প্রাণঘাতী এক বিস্ফোরণের পর উদ্যোগটি মাঝপথে থেমে যায়।

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়