অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজে ২-০ এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

আগের সংবাদ

শেখ হাসিনার জন্য আনারস পাঠালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী

পরের সংবাদ

চাঁদের কক্ষপথে ‘বাড়ি’ নির্মাণ করবে নাসা!

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ১২:১৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ১১, ২০২১ , ১২:১৩ অপরাহ্ণ

চাঁদের কক্ষে এবার তৈরি হবে বাড়ি। এমনই চমকপ্রদ খবর দিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রকল্পের জন্য নানা সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় নাসার বাজি জিতে নিয়েছে মার্কিন প্রতিরক্ষা সামগ্রী নির্মাণকারী সংস্থা নর্থরপ গ্রুম্যান কর্পোরেশন। তাদের সঙ্গে ৯৩৫ মিলিয়ন ডলারের চুক্তি করেছে নাসা। বলা হচ্ছে, মহাকাশচারীরা চাঁদে পাড়া দেওয়ার পথে এসব বাড়িতে বিশ্রাম নেবেন, সঙ্গে প্রয়োজনীয় পড়াশোনা কিংবা গবেষণার কাজও সেরে নিতে পারেন। কিন্তু কবে শুরু হবে এই নির্মাণকাজ? তা এখনও জানা যায়নি। খবর সংবাদ প্রতিদিন।

এর আগে চীন ঘোষণা করেছিল, তারা চাঁদের দক্ষিণ মেরুতে বাসস্থান তৈরি করবে। উদ্দেশ্য একটাই। মহাকাশে পাড়ি দেওয়ার সময় যাতে কোনও আশ্রয়স্থল পান নভোচররা। তাতে গবেষণার কাজও সহজ হবে বলে মত তাদের। ২০৩০ সালের মধ্যে তাদের এই কাজ শুরু হওয়ার কথা। তারই মাঝে নাসার এই ঘোষণা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানায়, এই নতুন পরিকল্পনায় চন্দ্রে অবতরণের ক্ষেত্রেও অনেকটা সুবিধা হবে। এছাড়া বৈজ্ঞানিক গবেষণার কাজও চালানো যাবে। ভবিষ্যতে নভোচরদের সুবিধার কথা ভেবে তাই পরিকল্পনা নাসার। চাঁদের কক্ষপথে ‘ঘর’ বানানো তো কম চ্যালেঞ্জের নয়। তাই নাসার ‘আর্টেমিস প্রজেক্ট’ অর্থাৎ বেসরকারি সংস্থার হাত ধরে মহাকাশযাত্রাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে তাদের যে প্রকল্প, তাতে অংশ নিয়েছিল বেশ কয়েকটি নামী সংস্থা। কিন্তু সবার মধ্যে থেকে এবার বাজিমাত করেছে নর্থরপ গ্রুম্যান।

নাসার এই ‘আর্টেমিস প্রজেক্ট’ সম্প্রতি বেশ জনপ্রিয় এবং কার্যকরি হয়েছে। স্পেস এক্স, নর্থরপ, ভার্জিন গ্যালাকটিকের মতো বেশ কিছু নামী আন্তর্জাতিক সংস্থা, যারা মূলত উচ্চপ্রযুক্তির সামগ্রী নির্মাতা বলে পরিচিত, তাদের মধ্যে জোর প্রতিযোগিতা চলছে। নর্থরপ গ্রুম্যান যেমন প্রতিরক্ষা সামগ্রী তৈরিতে সিদ্ধহস্ত। এফ-২০’র মতো যুদ্ধবিমানের নির্মাতা এই মার্কিন বহুজাতিক সংস্থা। এবার তাদের উপরেই নাসা দায়িত্ব দিল চাঁদের কক্ষপথে বাড়ি তৈরি করার। অস্থায়ী যেমন তেমন বাড়ি নয়, দীর্ঘমেয়াদি থাকার জায়গা তৈরি করবে নর্থরপ গ্রুম্যান। তার জন্য ৯৩৫ মিলিয়ন মার্কিন ডলারের প্রকল্প নিয়ে প্রস্তুত তারা।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়