×

খেলা

হ্যারি কেনকে রুখবেন কিয়েলিনি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ১০:২১ পিএম

হ্যারি কেনকে রুখবেন কিয়েলিনি!

হ্যারি কেন ও জর্জিও কিয়েলিনি

ঘণ্টা, মিনিট, সেকেন্ড এভাবে গুণে গুণেই ফুটবলপ্রেমীদের ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রতীক্ষার প্রহর এগোচ্ছে। পাঁচ বছর ঘুরে এলো ইউরোর ফাইনাল উপলক্ষ। টানটান উত্তেজনার এ ম্যাচে আজ মুখোমুখি হবে ইংল্যান্ড ও ইতালি। প্রতীক্ষিত এ ম্যাচে বিজয় হবে কাদের? ইতালিকে জয় উপহার দিতে পারবেন রবার্তো মানচিনি? না হ্যারি কেনের আলোয় শিরোপা উঁচিয়ে ধরবে ইংল্যান্ড? এক্ষেত্রে তাকে ডিঙাতে হবে জর্জিও কিয়েলিনি বাধা। কেননা দুজনের পজিশনই প্রায় এক জায়গায়। কিয়েলিনি নিশ্চয়ই মঞ্চে এসেও শিরোপাটা হারাতে চাইবেন না। অর্থাৎ বিজয়ের জন্য ক্যারি কেনকে রুখতেই হবে কিয়েলিনির।

জর্জিও কিয়েলিনি ইতালির সেন্ট্রাল ডিফেন্ডার। হ্যারি কেনও খেলে থাকেন প্রতিপক্ষের একেবারে ডি বক্সের ভেতর। গোল করতে গেলে তাই কিয়েলিনির সঙ্গে মোলাকাত করতেই হবে তাকে! হ্যারি কেন কি পারবেন কিয়েলিনিকে ডিঙিয়ে জিয়ানলুইগি ডোন্নারুমাকে পরাস্ত করতে? হ্যারি কেনকে থামাতে কতটুকু সমর্থ ইতালির মেইন ডিফেন্ডার? কিয়েলিনি কখনো ব্যর্থ হয়ে গেলেও কেনকে ম্লান করে রাখতে যোগ্য নাম হতে পারে লিওনার্দো বুনুচ্ছি। তিনিও সেন্ট্রাল ডিফেন্ডার।

আপাতত দৃষ্টিতে মনে হচ্ছে কেনকে থামানো কঠিনই হবে ইতালির জন্য। তিনি এই টুর্নামেন্টের যৌথ দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ক্রিশ্চিয়ানো রোনালদো, প্যাট্রিক সিখদের পরই দ্বিতীয় সর্বোচ্চ ৪টি গোল তার। হ্যারি কেনের সমানসংখ্যক গোল আছে রোমেলু লুকাকু, করিম বেনজেমা ও এমিল ফোর্সবার্গেরও। আজ ফাইনারের মধ্য দিয়ে রোনালদো-সিখকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ইংল্যান্ড অধিনায়কের সামনে। কেন কি পারবেন ইতালির বিপক্ষে জোড়া গোল করতে? কতটি গোল করবেন তিনি আজ? একটি, দুটি না তিনটি? হ্যারি কেন গোলের সামনে যে কতটা দুর্ধর্ষ তা পরিষ্কার হবে আরেকটি পরিসংখ্যানে। কিছু দিন আগেই সমাপ্ত প্রিমিয়ার লিগে টটেনহ্যামের মতো ভাঙাচোড়া দলের হয়েও লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন তিনি। ২৩ গোলের পাশাপাশি তিনি লিগে ১৪টি অ্যাসিস্টও করেছিলেন, যা অন্য সবার মধ্যে সর্বোচ্চ।

হ্যারি কেন ইংল্যান্ডের অধিনায়ক। পক্ষান্তরে ইতালিকে নেতৃত্ব দিচ্ছেন কিয়েলিনি। সে কারণে পুরো ম্যাচে এই দুজনের ভূমিকাটাও অন্যদের চেয়ে ভিন্ন। ম্যাচে যেমন ভালো করতে হবে তেমনি সতীর্থদের প্রেরণা দেয়া কিংবা নেতার ভূমিকাও সুচারুরূপে পালন করতে হবে তাদের। কারণ জয় সব সময় যায় ভালোদের পক্ষে, ভালো বলতে মাঠে যারা ভালো পারফরম্যান্স দেখাবে।

কিয়েলিনির বয়স ৩৫ বছর। সে তুলনায় অভিজ্ঞতায় ২৭ বছর বয়সি হ্যারি কেনের চেয়ে অনেক অনেক এগিয়ে তিনি। ইতালির হয়ে এখন পর্যন্ত ১১১টি ম্যাচও খেলেছেন আজ্জুরি অধিনায়ক। থ্রি লায়ন্স নেতা হ্যারি কেন জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন ৬০টি। ইউরো চ্যাম্পিয়নশিপে খেলার অভিজ্ঞতায়ও হ্যারি কেন পিছিয়ে আছেন কিয়েলিনির থেকে। এর আগে কিয়েলিনি ২০০৮, ২০১২ ও ২০১৬ সালের আসরে খেলেছেন। ২০১২ সালে ইতালি হয় রানার্সআপ। ওই আসরে স্পেনের বিপক্ষে ফাইনালে হারে আজ্জুরিরা। হ্যারি কেন খেলেছেন কেবল ২০১৬ সালের ইউরোতে।

ইতালি সর্বশেষ ৩৩ ম্যাচে অপরাজিত। এই পথে কিয়েলিনির অবদান অতুলনীয়। ইতালির জয়ের সেই ধারা ভাঙতে আজ কঠিন পরীক্ষা ভিন্ন বিকল্প কোনো রাস্তা নেই হ্যারি কেনের দলের সামনে। তারা কি পারবেন ইতালির স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত করতে, না কেন-স্টার্লিংদের রুখে দিয়ে শেষ হাসি থাকবে রবার্তো মানচিনির শিষ্যদের মুখে?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App