×

জাতীয়

রূপগঞ্জ ট্রাজেডি: নিহত-আহতদের ক্ষতিপূরণ ও মালিকের শাস্তি চায় বাসদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ০৬:১৪ পিএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানার নিহত-আহতদের ক্ষতিপূরণ ও দায়ী মালিকের শাস্তি দাবি করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

শনিবার (১০ জুন) এক অনলাইন বৈঠকে এই দাবি করেন। দলের আহ্বায়ক  সন্তোষ গুপ্ত এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য মহিনউদ্দিন চৌধুরী লিটন, রফিকুল ইসলাম, ঢাকা মহানগর এর অন্যতম নেতা জাকির হোসেন, সৈকত হোসেন শাহিন, নোয়াখালী জেলার নেতা আবু নাছের সবুজ প্রমূখ।

নেতারা বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানার অগ্নিকাণ্ডে ৫৩ জন শ্রমিকের মৃত্যু ও অসংখ্য শ্রমিকের আহত হওয়ার ঘটনা মালিক ও সরকারের ব্যবস্থাই প্রতিছবি।  কল-কারখানাসমূহে কাজের নিরাপদ পরিবেশ নাই। শ্রমিক কর্মচারীদের জীবনের নিরাপত্তা নাই। দুর্ঘটনা ঘটার পর সরকার তদন্ত কমিটি করে, বিভিন্ন আশ্বাস দেয়। কিন্তু পরে তা আর আলোর মুখ দেখে না।

নেতারা বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধিতে কঠোর লকডাউনেও মুনাফালোভী মালিক ও তাদের স্বার্থ রক্ষাকারী সরকার শ্রমিকের জীবনের নিরাপত্তা বিধান না করে করাখানা চালু রেখে শ্রমিকের কাজ করতে বাধ্য করে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। শ্রম আইনের শিশু শ্রম নিষিদ্ধ থাকলেও সেজান কারখানায় হতাহতের অধিকাংশ শ্রমিকই নারী ও শিশু।

নেতারা নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমরিমাণ ক্ষতিপূরণ, আহতদের উপযুক্ত চিকিৎসা ও পুর্নবাসন এবং ঘটনার যথাযথ তদন্ত সাপেক্ষে দায়ী মালিকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App