×

জাতীয়

সজীব গ্রুপের চেয়ারম্যান ও এমডির বিরুদ্ধে হত্যা মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ০৩:৪৫ পিএম

সজীব গ্রুপের চেয়ারম্যান ও এমডির বিরুদ্ধে হত্যা মামলা

রূপগঞ্জে সেজান জুসের কারখানায় অগ্নিকাণ্ড। ফাইল ছবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের হাশেম ফুড এন্ড বেভারেজ লিমিটেডের কারখানায় অগ্নিকান্ডে ৫২ জন নিহতের ঘটনায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেম ও তার ছেলে সজীবসহ ৮ জনের নাম রয়েছে। বাকিদের মধ্যে কোম্পানিটির সিইও’র নাম রয়েছে। পুলিশ বাদী হয়ে রূপগঞ্জ থানায় ৩০২ ধারায় এ মামলা করেছে।

শনিবার (১০ জুলাই) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে নারায়ণগঞ্জের এসপি মোহাম্মদ জায়েদুল আলম এ কথা জানান।

[caption id="attachment_295798" align="aligncenter" width="706"] সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেম[/caption]

নারায়ণগঞ্জের এডিশনাল এসপি আমির খসরু জানান আজ পুলিশ বাদী হয়ে মামালা করেছে রূপগঞ্জ থানায়।

শনিবার (১০ জুলাই) নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার (এসপি) জাহিদুল ইসলাম বলেন, একইদিনে সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেম ও এমডিসহ আটজনকে আটক করা হয়।

এদিকে অবহেলাজনিত ভুল হলেও দায়ী কাউকে ছাড় দেওয়া হবে না বলে দুপুরে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে নিশ্চিত হওয়া গেছে, কারখানার নিচতলায় থাকা প্যাকেজিং মেশিনের স্পার্ক থেকে আগুনের সূত্রপাত ঘটেছে। এরপর অ্যালুমিনিয়াম ফয়েল কাগজের মাধ্যমে আগুন ভয়াবহ আকার ধারণ করে। উপরের ফ্লোরগুলোতে অতিরিক্ত মাত্রায় দাহ্য পদার্থ প্লাস্টিক ঘি জুসের প্যাকেটসহ অন্যান্য কাঁচামাল থাকায় আগুন বাতাসের সঙ্গে ছড়াতে থাকে। ফলে ফায়ার সার্ভিস শুরু থেকে চেষ্টা করলেও কিছুতেই আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি।

এর আগে বৃহস্পতিবার বিকেলে হাসেম ফুড এন্ড বেভারেজের ফ্যাক্টরিতে আগুন লাগার ঘটনা ঘটে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৫২ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। আজ শনিবারও কারখানাটির ভেতরে ধোঁয়া উড়তে দেখো গেছে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কারখানায় ৩৯ ঘণ্টা পর্যন্ত আগুনে মৃত্যুর মিছিল দীর্ঘ হওয়ার কারণ খতিয়ে দেখছে একাধিক সংস্থা। এরই মধ্যে কারখানার ভেতরকার কলাপসিবল গেট বন্ধ, জরুরি বহির্গমন সিঁড়ি না থাকা, কারখানার নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকা এবং প্রচুর দাহ্য পদার্থ থাকাকে চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস। আগুনে পুড়ে কয়লা হওয়ায় ৫২ মরদেহ চেনার সুযোগ নেই। ডিএনএ টেস্ট ছাড়া শনাক্ত করা যাবে না মৃতদেহ। সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাসেম ফুড এন্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে ভয়াবহ আগুনের ঘটনায় নিহতদের ২৫ হাজার ও আহতদের ১০ হাজার টাকা করে দেয়া হবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারী।

https://youtu.be/QcuRsrkqW7M

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App