×

খেলা

ব্রাজিল-আর্জেন্টিনার কোপা ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ০৯:০৪ পিএম

ব্রাজিল-আর্জেন্টিনার কোপা ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ

ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ। ছবি: ভোরের কাগজ

ব্রাজিল-আর্জেন্টিনার কোপা ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ
ব্রাজিল-আর্জেন্টিনার কোপা ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ

বাংলাদেশে ব্রাজিল এবং আর্জেন্টিনার প্রচুর সমর্থক রয়েছেন

ব্রাজিল-আর্জেন্টিনার কোপা ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ

ব্রাজিল-আর্জেন্টিনা মানে স্মৃতির উৎসব

ব্রাজিল-আর্জেন্টিনার কোপা ফাইনাল নিয়ে মাতোয়ারা সারাদেশ

১১ জুলাই ভোরে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা

ইউরোপে যখন ইতালির বিপক্ষে ৫৫ বছরের শিরোপা–খরা কাটানোর লড়াইয়ে নামবে ইংল্যান্ড, তার আগে একই দিনে কোপায় মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। একদিকে করোনা আতঙ্ক, অন্যদিকে কঠোর বিধিনিষেধে ঘরবন্দি অবস্থা-এমন সব বিপর্যস্ততার মধ্যেও দেশের ফুটবলপ্রেমীদের সব মানসিক ক্লান্তি যেন ভুলিয়ে দিতে হাজির হয়েছে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ। নাটোরের বনলতা সেন যেভাবে জীবনের সমুদ্র সফেনের মধ্যেও কবিকে দিয়েছিল দু’দণ্ডের শান্তি, কোপার ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল দ্বৈরথের উত্তেজনাও ঠিক সেভাবেই সবকিছু ভুলিয়ে ফুটবলেই মাতিয়ে রেখেছে গোটা দেশকে।

বাংলাদেশ থেকে প্রায় ১৬ হাজার কিলোমিটার দূরের দেশ ব্রাজিলের বিখ্যাত এস্তাদিও দো মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় ১১ জুলাই ভোরে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। তবে তার আগেই দুই দলের সমর্থকদের তর্কযুদ্ধে বাংলাদেশ হয়ে উঠেছে যেন আরেক মারাকানা। বলা বাহুল্য, দেশের ফুটবলপ্রেমীদের মধ্যে এই দুই দলের সমর্থকরাই পাল্লায় ভারি। সংখ্যায় বিচার করা সম্ভব না, তবে পাল্লাটা সমান-সমানই হওয়ার কথা। অবশ্য আর্জেন্টিনা ও ব্রাজিল- দুই দলের সমর্থকরাই দাবি করে থাকেন, সংখ্যাই যোজন যোজন এগিয়ে তারাই।

[caption id="attachment_295918" align="alignnone" width="1040"] ফুটবলেই মাতিয়ে রেখেছে গোটা দেশকে[/caption]

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলের সমতায় শেষ হলে গড়ায় টাইব্রেকারে। সেখানে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের বীরত্বে কলম্বিয়াকে ৩-২ ব্যবধানে হারিয়ে ফাইনালে পৌঁছায় লিওনেল মেসির দল। এর আগে প্রথম সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিল মুখোমুখি হয়েছিল পেরুর। সেমিফাইনালে নেইমারের অ্যাসিস্ট থেকে গোল করে ব্রাজিলকে ফাইনালে পৌঁছে দেন লুকাস পাকুয়েতা।

ফুটবলের মৌসুমে একসময় পাড়ার চায়ের দোকানে পাল্লা দিয়ে চলত তর্ক-বিতর্ক আর চায়ের কাপের ঝড়। স্কুল-কলেজের বারান্দা-মাঠে সহপাঠীদের সঙ্গে প্রিয় দলকে সেরা প্রমাণে মেতে উঠত শিক্ষার্থীরা। অফিসের আদবকেতা ভুলে সহকর্মী তো বটেই, ঊর্ধ্বতনদের সঙ্গে তর্কে জড়াতে পিছুপা হতো না কেউ। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি সে চিত্র বদলে দিয়েছে। স্কুল-কলেজ বন্ধ, বিধিনিষেধের মধ্যে জমছে না চায়ের দোকানের আড্ডাও। অফিসও যেগুলো চলছে, সামাজিক দূরত্ব অনুসরণের কারণে সেখানেও তর্ক-বিতর্কের উত্তাপ স্তিমিত।

[caption id="attachment_295924" align="aligncenter" width="990"] ব্রাজিল-আর্জেন্টিনা মানে স্মৃতির উৎসব[/caption]

তাই বলে থেমে নেই কিন্তু ভক্তদের হুল্লোড়। সামনাসামনি যেই তর্ক জমার সুযোগই পাচ্ছে না, সেই তর্ক এবার স্থান করে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। গত এক দশক ধরেই ভার্চুয়াল মাধ্যমের ব্যবহারটা বাড়লেও এবারে করোনা পরিস্থিতিতে সব আলাপ-আড্ডা ফেসবুকেই কেন্দ্রীভূত। সিটিজেন জার্নালিজমের এই যুগে মতামত, আলোচনা, বিশ্লেষণ, অভিযোগ-সবকিছুর কমন প্ল্যাটফর্ম যেমন ফেসবুক, তেমনি ব্রাজিল- আর্জেন্টিনা ম্যাচের উত্তাপেও টগবগ করে ফুটছে জুকারবার্গের এই প্ল্যাটফর্ম। সেখানে খেলোয়াড়, খেলার ধরন নিয়ে যেমন চলছে বিশ্লেষণ, তেমনি চলছে প্রতিপক্ষ সমর্থকদের সঙ্গে যৌক্তিক-অযৌক্তিক বাহাস। একইসঙ্গে ট্রল আর মিমেও ভয়ে উঠছে ফেসবুকের নিউজফিড।

[caption id="attachment_295893" align="alignnone" width="2560"] ব্রহ্মণবাড়িয়ায় পুলিশের মাইকিং। ছবি: ভোরের কাগজ[/caption]

আলোচনা-সমালোচনা ছাড়িয়ে ফেসবুকে ট্রল আর স্ট্যাটাস যুদ্ধই জায়গা। কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরুর আগে থেকেই এই যে ‘যুদ্ধ’ শুরু, ফাইনালে দুই দলের মুখোমুখি হওয়ার সুযোগ নিয়ে তা এখন রীতিমতো পরিণত হয়েছে ‘মহাযুদ্ধে’। কেউ নিজ সমর্থনের দলের সুখ্যাতি নিয়ে স্ট্যাটাস দিচ্ছেন, কেউ বা প্রতিপক্ষকে আক্রমণ করে। এই স্ট্যাটাস যুদ্ধে হারতে নারাজ দুই দলের সমর্থকরাই।

বাংলাদেশের বর্তমান সময়ের আলোচিত বিজ্ঞাপন ‘দামে কম মানে ভালো কাকলি ফার্নিচার’। ব্রাজিল সমর্থকরা সেই সুর ধরে আর্জেন্টিনার নাম দিয়েছে ‘কাকলি টিম’। ভালো ফুটবল খেলার পরও বিশ্বকাপ জয়ে ব্রাজিলের চেয়ে পিছিয়ে থাকা এবং গত প্রায় তিন দশক শিরোপাবঞ্চিত থাকার কারণেই আর্জেন্টিনাকে নিয়ে ব্রাজিল সমর্থকদের এই ট্রল এই আসরের আলোচিত।

কম যান না আর্জেন্টিনার সমর্থকরাও। কাকলি ফার্নিচারের বিজ্ঞাপনকে হাতিয়ার করেছেন তারাও। ব্রাজিলের তারকা প্লেয়ার নেইমারকে ‘কাকলি ফুটবলার’ নাম দিয়ে ট্রল করছেন তারা। আর্জেন্টিনার সমর্থকদের স্লোগান- ব্রাজিল খেলে কম, অভিনয় বেশি, কাকলি ফুটবল টিম। খেলোয়াড় এবং খেলার বিভিন্ন মুহূর্তের ছবি দিয়ে মিম বানিয়ে ফেসবুকে ট্রল তো আছেই।

[caption id="attachment_295922" align="aligncenter" width="800"] বাংলাদেশে ব্রাজিল এবং আর্জেন্টিনার প্রচুর সমর্থক রয়েছেন[/caption]

কোপা আমেরিকার ফাইনালে নিজ দলের জয় চাইছেন দুই দলের সমর্থকরাই। তবে কেউ কেউ দিয়েছেন কিছু ভিন্ন বার্তা। ব্রাজিলের সমর্থক আতিকুল ইসলাম ইমন যেমন বলেন, এবারই প্রথম এমন হবে যে আর্জেন্টিনা জিতে গেলেও আমার খারাপ লাগবে না। ব্রাজিল গত কয়েক বছরে অনেক ট্রফি জিতেছে। কিন্তু আর্জেন্টিনার মেসির হাতে একটি ইন্টারন্যাশনাল ট্রফি যেতেই পারে। তিনি তা ডিজার্ভ করেন। যদিও দল হিসেবে এবারও আর্জেন্টিনার চেয়ে ব্রাজিল শক্তিশালী। ব্রাজিল স্বাভাবিক খেলা খেলতে পারলে আর্জেন্টিনার কোনো সুযোগই থাকবে না।

[caption id="attachment_295925" align="aligncenter" width="699"] শনিবার বিকালে নিজের অফিশিয়াল ফেসবুক পেজে ছেলে আব্রাম খান জয়ের সঙ্গে তোলা কয়েকটি ছবি শেয়ার করেন চিত্রনায়িকা অপু বিশ্বাস।[/caption]

আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থক অর্ক সাহা বলেন, একটা হাইভোল্টেজ ম্যাচের আগে যেমন উত্তেজনা কাজ করে, ঠিক ততটা বা তার চেয়েও বেশি উত্তেজনা কাজ করছে। আর্জেন্টিনা-ব্রাজিল দলের নিজের দেশের বাইরে বাংলাদেশের মতো এত ভক্ত আর কোথাও আছে কি না সন্দেহ। তবে কাপ যার ঘরেই আসুক-আশা করছি, দারুণ উপভোগ্য একটি ম্যাচ দেখতে যাচ্ছি আমরা।

ফেসবুকে খেলোয়াড়দের নিয়ে ট্রল করার বিষয়টি নিয়ে আপত্তি জানিয়ে তিনি বলেন, দেখতে পাই, সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা ট্রল করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে প্লেয়ারদের নিয়ে জঘন্যভাবে স্লেজিং করি। এটি খুবই পীড়াদায়ক।

ফেসবুকে এই তর্ক-বিতর্ক আর ট্রল নিয়ে আপত্তি জানিয়েছেন অনেকেই। এই তর্ক থেকে কোনো কোনো এলাকায় আবার হয়েছে শারীরিক সংঘর্ষ। ক’দিন আগেই কোপা আমেরিকার ফুটবল খেলা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে দুই দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চার জন আহতও হয়েছেন। আর এ কারণেই ফাইনাল ম্যাচ ঘিরে সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা রাখার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সে খবর চাউর হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App