×

শিক্ষা

দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা হচ্ছে বঙ্গবন্ধু চেয়ার, সেপ্টেম্বরে হাইডেলবার্গে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ০৭:১৮ পিএম

দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা হচ্ছে বঙ্গবন্ধু চেয়ার, সেপ্টেম্বরে হাইডেলবার্গে

দিল্লি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করতে যাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)। চলতি বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় করা একটি সমঝোতার ভিত্তিতে এ উদ্যোগ নেয়া হচ্ছে।

জানতে চাইলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামান ভোরের কাগজকে বলেন, দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জল হবে। একইসঙ্গে বঙ্গবন্ধু যে বিশ্বনেতা ছিলেন এই চেয়ার আরেকবার প্রমাণ দিচ্ছে। দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করার জন্য ইউজিসি ভারত সরকারের কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছে। অন্য এক প্রসেঙ্গে তিনি বলেন, শুধু দিল্লি বিশ্ববিদ্যালয় নয়, জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়েও আগামী সেপ্টেম্বর থেকে  বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা হতে যাচ্ছে।

এদিকে আইসিসিআর জানিয়েছে, বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার জন্য আগামী ১২ জুলাই আইসিসিআরের মহাপরিচালক শ্রী দীনেশ কে পটনায়েক এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক পি সি যোশি একটি সমঝোতা স্মারকে সই করবেন। পাঁচ শিক্ষাবর্ষের জন্য এই সমঝোতা চুক্তি কার্যকর থাকবে বলে শনিবার আইসিসিআরের এক বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার উদ্দেশ্য হবে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী বাংলাদেশের উন্নয়নকে আরও ভালভাবে বোঝা এবং এর মধ্য দিয়ে দুই দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন ভাগ করে নেয়ার মধ্য দিয়ে শিক্ষা, শিল্প ও সাংস্কৃতিক বিনিময় শক্তিশালী করা।

‘বঙ্গবন্ধু চেয়ার’ পদটি পরিচালিত হবে বাংলাদেশ বিষয়ক বিদেশি অধ্যাপক বা বিশেষজ্ঞ দ্বারা, যিনি মূলত বাংলাদেশি বংশোদ্ভূত হবেন। এর মাধ্যমে ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য এবং নৃবিজ্ঞান, বৌদ্ধশিক্ষা, ভূগোল, ইতিহাস, আধুনিক ভারতীয় ভাষা, সংগীত, চারুকলা, রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, সমাজবিজ্ঞানর মতো বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App