×

খেলা

জোড়া সেঞ্চুরিতে জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ১০:১৬ পিএম

জোড়া সেঞ্চুরিতে জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

হারারেতে শনিবার ৯২ রানের ইনিংস খেলা জিম্বাবুয়ের অধিনায়ক ব্রেন্ডন টেইলরকে আউট করে স্পিনার মেহেদী হাসান মিরাজের উল্লাস - ইন্টারনেট

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে জয়ের দ্বারপ্রান্তে টাইগাররা। ৪৭৭ রানের বিশাল টার্গেট দিয়ে শনিবার চতুর্থ দিন শেষে স্বাগতিকদের ৩ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ, জিম্বাবুয়ের সংগ্রহ ১৪০। ১৮ রান নিয়ে ডিওন মেয়ার্স ও ৭ রান নিয়ে ডোনাল্ড ত্রিরিপানো ব্যাট করছেন। জয়ের জন্য জিম্বাবুয়েকে করতে হবে আরো ৩৩৭ রান। পক্ষান্তরে শেষ হাসি হাসতে মুমিনুল বাহিনীর দরকার আর মাত্র ৭ উইকেট। এ জন্য রবিবার পুরো দিনটিই পাবে টাইগাররা। বলা যায়, জয় একপ্রকার বাংলাদেশের নাগালেই। উল্লেখ্য, টেস্টে এর আগে কোনো দলই ৪১৮ রানের বেশি টার্গেটে জয়ের বন্দরে যেতে পারেনি। এ ম্যাচে জিতলে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ৮টি জয় হবে লাল-সবুজের প্রতিনিধিদের, সিরিজের হিসাবে যা হবে চতুর্থ। জিম্বাবুয়ে বাংলাদেশের বিপক্ষে জিতেছে ৭টি টেস্ট, ড্র হয়েছে ৩টি ম্যাচ। সব মিলিয়ে টাইগাররা জিতবে ১৫তম টেস্ট।

হারারে স্পোর্টস ক্লাবে জিম্বাবুয়েকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতেই আঘাত হানেন তাসকিন আহমেদ। তিনি তুলে নেন ১১ রান করা মিল্টন শুম্বার উইকেট। ওয়ানডে মেজাজে খেলতে থাকা ব্রেন্ডন টেইলরকে ফিরিয়ে বাংলাদেশের আশা চাঙ্গা করেন মেহেদী হাসান মিরাজ। টেইলর ৭৩ বলে ১৬ চারে করেন ৯২ রান। এরপর সাকিব শিকারে পরিণত করেন প্রান্ত আগলে খেলতে থাকা তাকুদজাওয়ানাশে কাইটানোকে। ১০২ বলে ৭ রান নিয়ে ব্যাট করছিলেন তিনি। রবিবার আবার ব্যাট করতে নামবেন ডিওন ও ত্রিরিপানো। চতুর্থ দিনের আগের গল্পটা বাংলাদেশের সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর। দুজনেই পৌঁছে গেছেন সেঞ্চুরিতে। সাদমান ১৯৬ বলে ১১৫ ও শান্ত ১১৮ বলে ১১৭ রান করেন। ৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সাদমানের এটি প্রথম শতক। শান্ত তিন অঙ্কের ঘরে পৌঁছেছেন দ্বিতীয়বারের মতো। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৩ রান করেছিলেন তিনি। সাইফ হাসান আউট হন ৪৩ রান করে।

এর আগে প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পর লিটন দাস ও মাহমুদউল্লাহর ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। লিটন সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে আউট হলেও সেঞ্চুরি করার পর সেটিকে দেড়শ রানে রূপ দেন রিয়াদ। রিয়াদকে যোগ্য সঙ্গ দিয়েছেন বোলার থেকে ব্যাটসম্যান বনে যাওয়া তাসকিন। টেস্টের ক্যারিয়ারে সর্বোচ্চ ৭৫ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে। রিয়াদের ১৫০ রানও তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ। তার আগে মুমিনুল হক করেন ৭০ রান। সাকিব আউট হন মাত্র ৩ রানে। জিম্বাবুয়ের হয়ে ৪টি উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। দুটি করে উইকেট পান ডোনাল্ড ত্রিরিপানো ও ভিক্টর নিয়াচু। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে অলআউট হয় ২৭৬ রানে। বাংলাদেশের হয়ে মেহেদী হাসান মিরাজ ৫টি ও সাকিব আল হাসান ৪টি উইকেট পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App