×

খেলা

খেলার জগতে বিরল দিন রবিবার: কোপা, ইউরো ও উইম্বলডন ফাইনাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ০১:০০ পিএম

খেলার জগতে বিরল দিন রবিবার: কোপা, ইউরো ও উইম্বলডন ফাইনাল
খেলার জগতে বিরল দিন রবিবার: কোপা, ইউরো ও উইম্বলডন ফাইনাল
খেলার জগতে বিরল দিন রবিবার: কোপা, ইউরো ও উইম্বলডন ফাইনাল
খেলার জগতে বিরল দিন রবিবার: কোপা, ইউরো ও উইম্বলডন ফাইনাল

গ্রাফিক্স আনন্দবাজার পত্রিকার। এটা ভারতীয় সময়, প্রতিটি খেলা শুরু হবে বাংলাদেশ সময়ে আধা ঘণ্টা পর।

আপনি যদি খেলাধুলো ভালবাসেন, বিশেষত ফুটবল এবং টেনিসপ্রেমী হন, তাহলে আক্ষরিক অর্থেই রবিবারটা আপনার কাছে ‘সুপার সানডে’ হতে চলেছে। হবে না-ই বা কেন! একই দিনে কোপা আমেরিকা ফাইনাল, উইম্বলডন ফাইনাল এবং ইউরো কাপের ফাইনাল প্রত্যেক বছর আসে নাকি? প্রত্যেক বছর কেন, চার বছর অন্তরও এই জিনিস হওয়ার সম্ভাবনা কম।

তারিখের দিক থেকে অবশ্য কোপা এবং ইউরো একদিনে নয়। ব্রাজিলের মারাকানায় স্থানীয় সময় শনিবার রাত নয়টায় খেলা শুরু হবে। তবে বাংলাদেশিরা দেখতে পাবেন রবিবার ভোরে সকাল ৬টায়। সে অর্থে তাদের কাছে রবিবারই ফাইনাল। খবর আনন্দবাজার পত্রিকার।

শুধু ফাইনাল নয়, এই লড়াই কার্যত মহারণ। বাঙালির দু’ভাগে ভাগ হয়ে যাওয়ার ম্যাচ। শেষ বার ১৪ বছর আগে কোপা ফাইনালে ব্রাজিল এবং আর্জেন্টিনা একে অপরের মুখোমুখি হয়েছিল। মেসি তখন জাতীয় দলের প্রথম একাদশে নিয়মিত জায়গা পাওয়া শুরু করেছেন। নেইমার সেটা তখনও পাননি। জুলিয়ো ব্যাপতিস্তার ব্রাজিল ৩-০ গোলে ধ্বংস করেছিল রবার্তো আয়ালার আর্জেন্টিনাকে। তারপরে আরও তিনবার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। ২০১১-য় উরুগুয়ে এবং ২০১৫ ও ২০১৬-এ চিলির কাছে হারতে হয়েছে। সেদিনের তরুণ মেসি আজ ফুটবল জীবনের অন্তিম পর্বে। আপামর ফুটবল সমর্থকই তার হাতে কাপ দেখতে চান। অন্যদিকে, নেইমার গতবারই কোপা আমেরিকা জিতেছেন। এই ট্রফি তাকে ফুটবল বিশ্বে আরও প্রতিষ্ঠা দেওয়ার ম্যাচ। ব্রাজিল-আর্জেন্টিনার মহারণ দেখতে গেলে আপনাকে উঠতে হবে ভোরে। সকাল ৬টায় শুরু খেলা।

মাঝের সময়টায় আপনি বিশ্রাম নিতে পারেন। কিন্তু সন্ধ্যার আগেই উঠে পড়তে হবে। ৭টা থেকে শুরু উইম্বলডন ফাইনাল। কলকাতায় ডেভিস কাপ খেলে যাওয়া মাত্তেয়ো বেরেত্তিনির মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ। আর একটি ম্যাচ জিতলেই রাফায়েল নাদাল এবং রজার ফেদেরারকে ছুঁয়ে ফেলবেন তিনি। আপনি নিশ্চয়ই এই মুহূর্ত হাত ছাড়া করতে চাইবেন না।

রাত একটায় বারোটায় শুরু আসল লড়াই। খেলতে নামবে ইংল্যান্ড এবং ইতালি। ঘরের মাঠে নিঃসন্দেহে এগিয়ে থেকে নামবে ইংরেজরা। কিন্তু এত সহজে হাল ছেড়ে দেওয়ার পাত্র নয় ইতালিও। তারা খেলতে নামছে ৩২ ম্যাচ অপরাজিত থেকে। হারিয়েছে স্পেন, বেলজিয়ামের মতো বাঘা বাঘা প্রতিপক্ষকে। চার বার বিশ্বকাপ জিতলেও তাদের ট্রফি ক্যাবিনেটে ইউরো কাপ মাত্র একটিই রয়েছে। রবের্তো মানচিনির ছেলেরা সংখ্যাটা বাড়াতে মরিয়া। অন্যদিকে, ইংল্যান্ড একবারও ইউরো জেতেনি। গ্যারেথ সাউথগেটের ছেলেরা পারবেন ইতিহাস গড়তে?

[caption id="attachment_295754" align="aligncenter" width="1000"] গ্রাফিক্স আনন্দবাজার পত্রিকার। এটা ভারতীয় সময়, প্রতিটি খেলা শুরু হবে বাংলাদেশ সময়ে আধা ঘণ্টা পর।[/caption]

সুপার সানডে এসেছিল বছর দুয়েক আগেও। ১৪ জুলাই একইদিনে পড়েছিল ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল এবং উইম্বলডন ফাইনাল। রজার ফেদেরার যখন একদিকে নোভাক জোকোভিচের বিরুদ্ধে নিজের ২১তম গ্র্যান্ডস্ল্যাম জেতার লড়াই করছিলেন, তখন কয়েক কিলোমিটার দূরে অইন মর্গ্যানরা প্রথমবার বিশ্বকাপ জয়ের লক্ষ্যে মগ্ন ছিলেন। দুটি খেলাই প্রায় একই সময়ে শেষ হয়েছিল। কিন্তু এ বার সেই সম্ভাবনা খুবই কম।

এ বারের সুপার সানডের জন্য অপেক্ষা আর মাত্র কিছু ঘণ্টার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App