×

খেলা

কোপায় মেসির যত রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ১০:১৪ পিএম

এবারের কোপা আমেরিকায় বেশ ভালো সময় কাটিয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তিনি নিজে গোল করেছেন এবং সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন। ব্রাজিলের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচের আগে সেমিফাইনাল পর্যন্ত আর্জেন্টিনা মোট ১১টি গোল করেছে। এ ১১টি গোলের মধ্যে নয়টি গোলেই ছিল মেসির অবদান। তিনি নিজে গোল করেছেন চারটি। আর সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন পাঁচটি। ফুটবলের জাদুকর এবারের কোপায় ফাইনাল ম্যাচ খেলার আগেই বেশ কয়েকটি রেকর্ড গড়ে ফেলেন এবং ফাইনাল ম্যাচে কয়েকটি রেকর্ড গড়ার সুযোগ তৈরি করেছিলেন।

আর্জেন্টিনা কোপা আমেরিকার ৪৭তম আসরের সেমিফাইনালে খেলে কলম্বিয়ার বিপক্ষে। আর এই সেমিফাইনাল ম্যাচটির মাধ্যমে জাতীয় দলের হয়ে ১৫০তম ম্যাচ খেলেছেন মেসি। এর মাধ্যমে তিনি আর্জেন্টিনার ফুটবলের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে দেড়শ ম্যাচ খেলার রেকর্ড গড়েন। আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৪৭টি ম্যাচ খেলেন জাভিয়ার মাশ্চেরানো। কোপায় খেলার আগে আর্জেন্টিনার জার্সিতে ১৪৪টি ম্যাচ খেলেন মেসি। ফলে কোপার গ্রুপ পর্বের ম্যাচ শেষেই তিনি সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়ে ফেলেন।

কোপা আমেরিকার ৪৭তম আসরের প্রথম ম্যাচ খেলেই ইতিহাসের অংশ হয়ে যান মেসি। কারণ এর মাধ্যমে আর্জেন্টিনার জাতীয় দলের একমাত্র খেলোয়াড় হিসেবে কোপা আমেরিকার সর্বোচ্চ ছয়টি আসরে খেলার রেকর্ড গড়েন। আর্জেন্টাইন সুপারস্টার মেসি ২০০৭ সালে সর্বপ্রথম দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় খেলেন। সব মিলিয়ে ১৪ বছরের মধ্যে ছয়টি আসরে খেলেছেন তিনি। মেসির বয়স ইতোমধ্যেই ৩৪ হয়ে গেছে। ফলে এবারের কোপাটি তার ক্যারিয়ারের শেষ আসর হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। কোপার সর্বোচ্চ ছয়টি আসরে খেলার রেকর্ড গড়তেও মেসি পেছনে ফেলেছেন জাভিয়ার মাশ্চেরানোকে। আর্জেন্টিনার সাবেক কিংবদন্তি মাশ্চেরানো তার ক্যারিয়ারে কোপার পাঁচটি আসরে খেলেছিলেন।

কোপায় মেসি আরেকটি বড় রেকর্ড যেটি গড়েছেন সেটি হলো এক আসরে সবচেয়ে বেশি গোল করতে সহায়তা করা। তিনি ফাইনাল ম্যাচের আগ পর্যন্ত সতীর্থদের দিয়ে পাঁচটি গোল করান। মেসি নিজে এবার যেমন গোল করেছেন তেমনই সতীর্থদের দিয়েও করিয়েছেন গোল। মানে দলের প্রয়োজনে সব সময় তিনি জ্বলে ওঠেছেন। কোপার একটি আসরে মেসির আগে অন্য কেউ সতীর্থদের দিয়ে এত বেশি গোল করাতে পারেননি।

অপরদিকে গতকাল ব্রাজিলের বিপক্ষে ফাইনাল ম্যাচটিতে খেলতে নেমেই আরেকটি রেকর্ডের মালিক হয়ে যান আর্জেন্টাইন সুপারস্টার। আর সেটি হলো লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় যৌথভাবে সর্বোচ্চ ম্যাচ খেলা। কোপায় সব মিলিয়ে ৩৪টি ম্যাচ খেলে এতদিন এককভাবে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি ছিল চিলির সার্জিও লিভিংস্টোনের। এখন তার রেকর্ডে ভাগ বসিয়েছেন মেসি।

এক কোপায় বহু রেকর্ড ভেঙে দেয়া মেসির জন্য ফাইনালেও একটি রেকর্ড ভাঙার সুযোগ তৈরি হয়। আর সেটি হলো কোপার ইতিহাসে সর্বোচ্চ গোল করা। পৃথিবীর সবচেয়ে প্রাচীন এই প্রতিযোগিতায় যৌথভাবে সর্বোচ্চ গোলের মালিক হলেন ব্রাজিলের জিজিনহো ও আর্জেন্টিনার নর্বের্তো মেন্ডেজ। তারা দুজনই সমান ১৭টি করে গোল করেছেন। মেসি ব্রাজিলের বিপক্ষে ফাইনাল ম্যাচটির আগে ১৩টি গোল করেন। জিজিনহো ও নর্বের্তো মেন্ডেজকে ছোঁয়ার জন্য মেসিকে ফাইনাল ম্যাচে চারটি গোল করতে হতো। আর সর্বোচ্চ গোলের মালিক হওয়ার জন্য পাঁচটি গোল করতে হবে এমন পরিসংখ্যান নিয়ে খেলতে নামেন আর্জেন্টাইন অধিনায়ক।

এদিকে মেসি ক্লাব ফুটবলে অনেক সাফল্য পেয়েছেন। তিনি তার ক্যারিয়ারের পুরো সময় খেলেছেন স্প্যানিশ ক্লাব বার্সার হয়ে। ক্লাব পর্যায়ে সর্বোচ্চ সাফল্যই পেয়েছেন তিনি। কিন্তু নিজ দেশ আর্জেন্টিনার হয়ে সাফল্যের দ্বারপ্রান্তে গিয়েও বারবার হতাশ হয়েছে তাকে। মেসি বর্তমানে আছেন তার ক্যারিয়ারের পড়ন্ত সময়ে। আর এমন সময়েই তিনি নিজ দেশ আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়ে তিনি কোপা আমেরিকার ফাইনালে তোলেন। যা তার জন্য শিরোপা খরা কাটানোর জন্য সবচেয়ে মোক্ষম সুযোগ হিসেবে আসে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App