×

খেলা

উইম্বলডনের নতুন রানী বার্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২১, ১১:০৯ পিএম

উইম্বলডনের নতুন রানী বার্টি

শনিবার চেক রিপাবলিকের ক্যারোলিনা প্লিসকোভাকে হারিয়ে শিরোপা জয় করেন অ্যাশলে বার্টি

উইম্বলডনের নতুন রানী বার্টি

উইম্বলডন ওপেনের নারী এককের শিরোপা হাতে অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টি

উইম্বলডন ওপেনের নারী এককের শিরোপা জয় করেছেন বিশ্বের নাম্বার ওয়ান অস্ট্রেলিয়ান টেনিসার অ্যাশলে বার্টি। শনিবার তিনি চেক রিপাবলিকের টেনিসার ক্যারোলিনা প্লিসকোভাকে ৬-৩, ৬-৭ (৭-৪), ৬-৩ হারিয়ে শিরোপা জয় করেন। অ্যাশলে বার্টি তার ক্যারিয়ারে এর আগে ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয় করেন। ফ্রেঞ্চ ওপেনের পর টেনিস কোর্টে বেশ কয়েক দিন খারাপ সময় যায় বার্টির। আর এ কারণে মাঝে টেনিস ছেড়ে অস্ট্রেলিয়ার মেয়েদের বিগব্যাশ ক্রিকেট লিগেও খেলেছিলেন তিনি। তবে নিজের আসল ঠিকানা টেনিসে আবার ফিরে আসেন তিনি। অপরদিকে প্লিসকোভা তার ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালে ওঠেন। কিন্তু দুইবারই তাকে ফিরতে হয়েছে খালি হাতে। ম্যাচটিতে বার্টি প্রথম সেটে ৬-৩ ব্যবধানে সহজ জয় তুলে নেন। কিন্তু দ্বিতীয় সেটে গিয়ে প্লিসকোভা ঘুরে দাঁড়িয়ে বার্টিকে ৬-৭ (৭-৪) সেটে হারিয়ে দেন। ফলে ম্যাচ গড়ায় তৃতীয় সেটে। সেটি বার্টি জেতেন ৬-৩ ব্যবধানে।

অন্য দিকে উইম্বলডন ওপেনে ছেলেদের এককের ফাইনালের শিরোপা নির্ধারণী ম্যাচে রবিবার মুখোমুখি হচ্ছেন বিশ্বের নাম্বার ওয়ান টেনিসার নোভাক জোকোভিচ ও ইতালিয়ান টেনিসার মাত্তেও বেররেত্তিনি। বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ ডেনমার্কের টেনিসার শ্যাপোভালভকে হারিয়ে সপ্তমবারের মতো উইম্বলডনের ফাইনালে উঠে আসেন। রবিবার উইম্বলডনের ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে কোর্টে নামবেন এই সার্বিয়ান মহাতারকা। তার প্রতিপক্ষ ইতালির মাত্তেও বেররেত্তিনি ফাইনালে আসেন পোল্যান্ডের টেনিসার হাবার্ট হারকাজকে হারিয়ে।

নোভাক জোকোভিচ তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৯টি গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেছেন। এখন আজ যদি তিনি শিরোপা জয় করতে পারেন তাহলে তিনি পাবেন ২০তম শিরোপার দেখা। স্প্যানিশ টেনিসার রাফায়েল নাদাল ও সুইডিশ টেনিসার রজার ফেদেরার ২০টি করে শিরোপা জয় করেছেন। ফলে জোকোভিচ রবিবার শিরোপা জয় করতে পারেন তাহলে তিনি তৃতীয় টেনিসার হিসেবে ২০টি শিরোপা জয়ের রেকর্ড গড়তে পারবেন।

[caption id="attachment_295948" align="aligncenter" width="600"] উইম্বলডন ওপেনের নারী এককের শিরোপা হাতে অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টি[/caption]

এদিকে নোভাক জোকোভিচের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে ২২ বছর বয়সি কানাডার শ্যাপোভালভ জোকোভিচের বিপক্ষে লড়াইটা বেশ জমিয়েছিলেন। প্রথম সেটে প্রায় ধরাশায়ী করে ফেলেছিলেন জোকোভিচকে। এছাড়াও বাকি দুই সেটেও জোকোভিচকে কঠিন সময় উপহার দিয়েছেন এই কানাডিয়ান। ফাইনালের পথে যেতে জোকোভিচ ৭-৬ (৭-৩), ৭-৫ এবং ৭-৫ সেটে জয় তুলে নেন সার্বিয়ান কিংবদন্তি। ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ ২৫ বছর বয়সি ইতালিয়ান মাত্তেও বেররেত্তিনি ১৯৭৬ সালের পর এই প্রথম কোনো ইতালিয়ান খেলোয়াড় উইম্বলডনের ফাইনালে জায়গা করে নেন।

এদিকে জোকোভিচের সামনে রবিবার ইতিহাস গড়ার সুযোগ থাকলেও নিজে জানিয়েছিলেন তিনি কোনো ইতিহাস গড়ার জন্য টেনিস খেলেন না। বরং তিনি নিজের পথ নিজে তৈরি করছেন। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি কোনো রেকর্ডের পেছনে ছুটি না, কারো রেকর্ডের পেছনে ছুটি না। আমি আমার নিজের পথ ও নিজের ঠিকানা তৈরি করছি, আমার নিজের ইতিহাস তৈরি করছি। তবে আমি বেশ গর্বিত ইতিহাসের অংশ হতে পেরে, যে খেলাটিকে আমি ভালোবাসি সেটির ইতিহাসের অংশ হতে পেরে। আমি অনেক রেকর্ড সম্পর্কে জানি, আবার অনেকগুলোর বিষয়ে জানি না। কিন্তু এগুলোর সবগুলোই আমাকে আরো বেশি ভালো খেলতে উদ্ভুদ্ধ করে।’

নোভাক জোকোভিচ সব মিলিয়ে এখন পর্যন্ত টানা ১৭টি ম্যাচে জয় তুলে নিয়েছেন। এ বছরের প্রথম দুটি গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয় করেছেন। এখন খেলছেন বছরের তৃতীয় গ্র্যান্ডস্লাম। তিনি যদি আজ ফাইনাল ম্যাচে জয় তুলে নিয়ে শিরোপা করতে পারেন তাহলে তা হবে তার জন্য সেরা অর্জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App