করোনার টিকা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

ভ্যাকসিন সংগ্রহের আদ্যপান্ত জানালেন পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও)

পরের সংবাদ

পবা’র মগবাজারে বিস্ফোরণ নিয়ে আলোচনা সভা

প্রকাশিত: জুলাই ১০, ২০২১ , ৮:১৭ অপরাহ্ণ আপডেট: জুলাই ১০, ২০২১ , ৯:৩৭ অপরাহ্ণ

রাজধানীতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ‘মগবাজারে বিস্ফোরণ: নগর নকশা ও চ্যালেঞ্জ’ শীর্ষক বিশেষজ্ঞ পর্যায়ে আলোচনা সভা করেছে। শনিবার (১০ জুলাই) সকাল ১১টায় অনুষ্ঠিত সভায় পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে সঞ্চালনা করেন প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব আর্কিটেকচারের চেয়ারম্যান স্থপতি সাজ্জাদুর রশীদ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি ও নগর নকশাবিদ মোহাম্মদ জাকারিয়া ইবনে রাজ্জাক (ডাসেল)। বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর উপাচার্য ও স্থপতি অধ্যাপক মোহাম্মদ আলী নকী, নগর পরিকল্পনাবিদ ও বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)-এর সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. এম শামসুল হক, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ান গভর্নমেন্ট-এর পরিবেশ, ভূমি, পানি ও পরিকল্পনা বিভাগের সিনিয়র পরিকল্পনা ও অনুমোদন কর্মকর্তা শেখ মোহাম্মদ ইজাজ, প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, পবার সম্পাদক এম এ ওয়াহেদ রাসেল, কবি কামরুজ্জামান ভূঁইয়া এবং গ্রীনফোর্স সমন্বয়ক মেসবাহ সুমন।

এ সময় বক্তরা বলেন, নগর পরিকল্পনা এবং ডিজাইন একটি চলমান প্রক্রিয়া। এজন্য দরকার যথাযোগ্য নগর পরিকল্পনা এবং নগর ডিজাইন, দক্ষ জনবল (ব্যবস্থাপক, প্ল্যানার, ডিজাইনার, ইঞ্জিনিয়ার, ইত্যাদি), জনসম্পৃক্ততা, সুশাসন, সমন্বয় এবং ক্রমাগত নগর পুন:উন্নয়ন (আরবান রি-ডেভেলপমেন্ট)। ক্রমান্বয়ে এগুলির ব্যবস্থা করে যেতে হয়, যা ঢাকা শহরের উন্নয়ন প্রক্রিয়ায় প্রচণ্ডভাবে উপেক্ষিত। মগবাজার বিস্ফোরণজনিত দূর্ঘটনা এই সমীকরণের ফল।

এ রকম ফল আমরা পূর্বেও দেখেছি, যেমন-নিমতলী, চুড়িহাট্টা ইত্যাদি। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে আমরা এর চেয়ে মারাত্মক ও ঘন ঘন দুর্ঘটনার সম্মুখীন হবো। অনুষ্ঠানের শুরুতে মগবাজারে বিস্ফোরণের ঘটনায় ও নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুসের কারখানায় আগুনে পুড়ে নিহত, আহত ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

রি-কেকে/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়