×

সাহিত্য

স্বাধীনতার পথে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২১, ০৮:৫১ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবের সতর্ক ও অভিজ্ঞ দৃষ্টিতে সামরিক জান্তার চক্রান্তের বিষয়টি এড়িয়ে যায়নি। নির্বাচনে বিজয়ের শাসনতান্ত্রিক ও গণতান্ত্রিক শক্তি সঞ্চারের আইনানুগ ভিত্তিতে দেশ পরিচালনার চাবিকাঠি তার হাতে এসে গিয়েছিল।

তারই সার্বিক ও স্বার্থক ব্যবহারের ক্ষেত্রে গণতান্ত্রিক আন্দোলনের ধারাবাহিকতায় হরতাল, ধর্মঘট ও অসহযোগ আন্দোলনের মাধ্যমে চিরবঞ্চিত বাঙালি জাতিকে নিয়ে সশস্ত্র প্রতিরোধের বিষয়গত ও বস্তুগত উপাদানের ক্ষেত্র প্রস্তুত করতে তিনি সচেষ্ট ছিলেন। দীর্ঘ সংগ্রামের মাধ্যমে বিভিন্ন পর্যায়ে রক্তাক্ত অভিজ্ঞতার মাধ্যমে বাঙালি জাতি দ্বিজাতিতত্ত্ব তথা ধর্মভিত্তিক মুসলিম জাতীয়তাবাদের পরিবর্তে ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদ, সাম্প্রদায়িক মৌলবাদী এবং ধর্মান্ধ চেতনার বিরুদ্ধে অসা¤প্রদায়িক তথা ধর্ম নিরপেক্ষ চেতনা, সামরিক- স্বৈরাচার ও প্রাসাদ চক্রান্তের বিপরীতে শাসনতান্ত্রিক গণতান্ত্রিক ও আত্মনিয়ন্ত্রণের অধিকারসমূহের প্রতিষ্ঠা এবং ২২ পরিবারের শোষণ লুণ্ঠনের বিরুদ্ধে শোষণমুক্ত সমাজ তথা সমাজতান্ত্রিক অর্থনীতি কায়েমের প্রত্যয় জাতীয় অস্তিত্বের মর্মবাণী ও মৌলনীতি হিসেবে প্রতিষ্ঠিত হয়।

জনগণের নির্বাচনী রায়, স্বাধীন জাতিসত্তার অস্তিত্ব এবং গণতন্ত্র প্রতিষ্ঠা ও রক্ষার স্বার্থেই বঙ্গবন্ধুর আহ্বানে ও নির্দেশে বাঙালি জাতি সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের প্রস্তুতি গ্রহণ করে। পাকিস্তানি স্বৈরাচার, অগণতান্ত্রিকতা, জাতিসত্তা বিলোপ চক্রান্ত, সাম্প্রদায়িকতা ও শোষণ অবসানের লক্ষ্যে শক্তিশালী জাতীয়-আন্তর্জাতিক চক্রান্ত সমূহকে সশস্ত্রভাবে ও অন্যান্য উপায়ে পরাস্ত করেই বাংলাদেশকে স্বাধীন হতে হয়েছে। এর জন্য দিতে হয়েছে জাতীয়ভাবে বিরাট এক মূল্য যা সমকালীয় জাতীয় স্বাধীনতার প্রেক্ষিতে চড়া মূল্যই বলতে হবে।

আগামীকাল প্রকাশিত হবে ‘দোজখের দরজা খুলে দেয়া হল’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এ ছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App