×

সারাদেশ

পারমাণবিক স্থাপনার ভৌত সুরক্ষা প্রশিক্ষণ গ্রহণ করলো সেনাবাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২১, ০৮:৩০ পিএম

পারমাণবিক স্থাপনার ভৌত সুরক্ষা প্রশিক্ষণ গ্রহণ করলো সেনাবাহিনী

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সেনাবাহিনীর একটি প্রতিনিধি দলের জন্যে দুই সপ্তাহব্যাপী “পারমাণবিক স্থাপনার ভৌত সুরক্ষা” বিষয়ক প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেছেন রোসাটমের টেকনিক্যাল একাডেমি অব গ্লোবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইন্সটিটিউটের (জিএনএসএসআই) বিশেষজ্ঞরা। প্রশিক্ষণে বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তাদের নেতৃত্ব দেন ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল ইউসুফ। প্রশিক্ষণ গ্রহণকারীরা পারমাণবিক স্থাপনার ভৌত অবকাঠামোর সুরক্ষা ব্যবস্থা উন্নয়ন ও বাস্তবায়ন এবং এ বিষয়ক আন্তর্জাতিক দলিল সংক্রান্ত তথ্য গ্রহন করেন।

২০২০ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনী দেশে রূপপুর পারমাণু বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামোর সুরক্ষার দায়িত্বে নিয়োজিত, রাশিয়ান কোম্পানী জেএসসি এফসিএস এন্ড এইচটি এসএনপিও এলেরনের সঙ্গে কাজ করছে।

প্রশিক্ষণ কোর্সের শুরুতেই রাশিয়ার বাহিরে রোসাটম স্টেট কর্পোরেশনের পারমাণবিক স্থাপনার নিরাপত্তা বিভাগের বিদেশি প্রকল্প শাখার প্রধান রুসলানা কুর্দিওমোভা উল্লেখ করেন যে, বর্তমানে রাশিয়া ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সহযোগিতা নতুন মাত্রা পেয়েছে এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ধারাবাহিকতায় অংশীদারিত্বের ভিত্তিতে সংগত কারণেই কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তাত্ত্বিক প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষনার্থীরা রোসাটমের টেকনিক্যাল একাডেমির স্পেশাল ট্রেনিং গ্রাউন্ড ও গবষণগারে বিভিন্ন ব্যবস্থা ও ভৌত সুরক্ষার জন্যে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রাংশের সাহয্যে বেশ কয়েকটি ব্যবহারিক কাজেও অংশ নেয়। এর মাধ্যমে বাংলাদেশের সেনাবাহিনীর কর্মকর্তারা পারমাণু বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যাবস্থা তৈরির প্রতিটি ধাপ সম্পর্কে সামগ্রিক জ্ঞান এবং অভিজ্ঞতা লাভ করবে, যা এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্যে।

বাংলাদেশ সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল ইউসুফ বলেন, ‘বর্তমানে রূপপুর পারমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মানাধীন অবস্থায় আছে, আমাদের প্রশিক্ষণ ম্যাটেরিয়ালটি সম্পুর্ণরূপে আয়ত্ত করতে হবে, এর নকশা প্রণয়ন থেকে শুরু করে বিদ্যুৎ কেন্দ্রটির কমিশনিং পর্যন্ত। আগামী দিনগুলোতে যেন কাজগুলো আমারাই করতে পারি সেটাই রোসাটমের টেকনিক্যাল একডেমি পরিচালিত এই প্রশিক্ষণের মূল লক্ষ্য। এই কোর্সের অন্যতম একটি বৈশিষ্ট্য হলো ব্যবহারিক দক্ষতা লাভ। আমাদের পুরো দল অত্যন্ত গুরুত্ব সহকারে প্রশিক্ষণ গ্রহন করেছে এবং যতটুকু সম্ভব শেখার চেষ্টা করেছে যাতে এই জ্ঞান ভবিষ্যতে ভৌত অবকাঠামো সুরক্ষায় ব্যবহার করা যায়।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App