×

খেলা

পাঁচ উইকেট হারিয়ে ব্যাকফুটে জিম্বাবুয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২১, ০৬:৫৪ পিএম

পাঁচ উইকেট হারিয়ে ব্যাকফুটে জিম্বাবুয়ে

সাকিব আল হাসান

একমাত্র টেস্টে টাইগারদের বিপক্ষে প্রথম দিন চালকের আসনে ছিল স্বাগতিক জিম্বাবুয়ে। সেই জায়গা থেকে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদের ব্যাটে উত্তরণ ঘটে বাংলাদেশের। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে এসে আবার আধিপত্য শুরু করে স্বাগতিকরা, যা বজায় ছিল আজ শুক্রবার দ্বিতীয় সেশনের শুরু পর্যন্ত। কিন্তু এরপরই সাকিব আল হাসানের ঘূর্ণি তোপে ৫ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গেছে রোডেশীয়রা। এ রিপোর্ট লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ এখন ২৪৪ রান। ৮২ রান নিয়ে তাকুদওয়ানাশে কাইটানো ও ১০ রান নিয়ে রেগিস চাকাভা ব্যাট করছেন। বাংলাদেশ এখনো এগিয়ে রয়েছে ২২৪ রানে। ব্যাট হাতে ভালো করতে না পারলেও সাকিব আল হাসান একাই নিয়েছেন ৩ উইকেট।

১ উইকেটে ১১৪ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল জিম্বাবুয়ে। ৩৩ রান নিয়ে কাইটানো ও ব্রেন্ডন টেইলর ৩৭ রান নিয়ে অপরাজিত ছিলেন। আজ শুক্রবার তৃতীয় দিন ব্যাট করতে নেমে টেইলর ৯২ বলে ৮১ রান করে আউট হলেও কাইটানো এখনো সেঞ্চুরির অপেক্ষা করছেন। ২৮১ বলে সেঞ্চুরি থেকে ১৮ রান দূরে তিনি। টেইলরকে ফেরান মেহেদী হাসান মিরাজ। অন্য ব্যাটসম্যানদের মধ্যে মিল্টন শুম্বা ৪১, ডিওন মেয়ার্স ২৭ রান করেছেন। এদের দুজনকেই ফিরিয়েছেন সাকিব। শূন্য রানে তিনি আউট করেছেন টিমিসেন মারুমাকেও। তাসকিন নিয়েছেন রয় কাইয়ার উইকেট।

এর আগে হারারে স্পোর্টস স্টেডিয়ামে ব্যাটিং বিপর্যয়ের পর লিটন দাস ও মাহমুদউল্লার ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। লিটন সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে আউট হলেও সেঞ্চুরি করার পর সেটিকে দেড়শ রানে রূপ দেন রিয়াদ। এরপর রিয়াদকে যোগ্য সঙ্গ দিয়েছেন বোলার থেকে ব্যাটসম্যান বনে যাওয়া তাসকিন। টেস্টের ক্যারিয়ার সর্বোচ্চ ৭৫ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে। রিয়াদের ১৫০ রানও তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ। তার আগে মুমিনুল হক করেন ৭০ রান। সাকিব আউট হন মাত্র ৩ রানে। জিম্বাবুয়ের হয়ে ৪টি উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। দুটি করে উইকেট পান ডোনাল্ড ত্রিরিপানো ও ভিক্টর নিয়াচু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App