×

খেলা

দুর্দান্ত প্রত্যাবর্তনের পর অবসরের ঘোষণা মাহমুদুল্লাহর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২১, ১০:৪১ পিএম

দুর্দান্ত প্রত্যাবর্তনের পর অবসরের ঘোষণা মাহমুদুল্লাহর

প্রায় ১৬ মাস পর জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর প্রত্যাবর্তন ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত ১৫০ রান করেছেন তিনি। তবে এই প্রত্যাবর্তন টেস্টটিই হতে পারে তার ক্যারিয়ারের সাদা পোশাকের শেষ ম্যাচ।

কারণ তিনি টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ইঙ্গিত দিয়েছেন শুক্রবার টিম মিটিংয়ে। টেস্টে ভালো পারফরমেন্স করতে না পারায় তাকে জায়গা হারাতে হয়েছিল। টেস্টে জায়গা হারালেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তিনি ছিলেন নিয়মিত। এমনকি তার কাঁধে দেয়া হয়েছে টি-টোয়েন্টির নেতৃত্বও।

তবে তিনি যে লাল বলের ক্রিকেটে ফুরিয়ে যাননি তা জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটিতে প্রমাণ করে দিয়েছেন। তার ব্যাটে রান দেখে যখন সকলে স্বস্তির নিশ্বাস ফেলছিল তখনই জানা গেল ক্রিকেটের পুরনো সংস্করণকে বিদায় জানাতে চাচ্ছেন তিনি। যদিও টেস্ট থেকে তার অবসর নেয়ার বিষয়ে বা অবসর নেয়ার ইচ্ছার বিষয়ে বিসিবির পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

গ্রেট ক্রিকেটাররা সাধারণত ফর্মে থাকা কালিন সময়ে অবসর নিয়ে থাকেন। ইমরান খান, শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং, সৌরভ গাঙ্গুলি প্রমূখ খেলোয়াড়রা চাঙ্গা ফর্মে থাকাকালীন সময়ে ক্রিকেটকে গুডবাই' জানিয়েছেন। পড়ন্ত ফর্মে থাকা কালিন সময়ে অবসরে গেলে সর্মথকরা প্রিয় ক্রিকেটের কথা মনে রাখেন না।

[caption id="attachment_295679" align="aligncenter" width="600"] হারারেতে বৃহস্পতিবার জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ১৫০ রানের ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান মাহমুদউল্লাহ রিয়াদ[/caption]

দেশ-বিদেশের টাইগার সমর্থকদের ধারণা মাহমুদউল্লাহ রিয়াদ গ্রেট ক্রিকেটারদের পদাঙ্ক অনুসরণ করছেন। অনেক ক্রিকেটার অবসরে গিয়ে দেশের প্রয়োজনে আবার ফিরে এসেছেন। মাহমুদউল্লাহ রিয়াদ হঠাৎ কি কারণে অবসরের ঘোষণা দিলেন তা নিয়ে চারদিকে চলছে ব্যাপক জল্পনা-কল্পনা।

এদিকে মাহমুদউল্লাহ রিয়াদ এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ৫০টি। ৯৪টি ইনিংসে ব্যাট করে রান করেছেন ২ হাজার ৯১৪। সেঞ্চুরি করেছেন পাঁচটি। হাফসেঞ্চুরি ১৬টি। তার ব্যাটিং গড় হলো ৩৩.১১। ১৫০ রান এক ইনিংসে তার সর্বোচ্চ। টেস্টে তিনি ৪৩টি উইকেট শিকার করেছেন।

মাহমুদউল্লাহ ওয়ানডে খেলেছেন ১৯৭টি। ব্যাট করার সুযোগ পেয়েছেন ১৭১টি ম্যাচে। ওয়ানডেতে তিনি এখন পর্যন্ত ৪ হাজার ৪১০ রান করেছেন। একদিনের ক্রিকেটে তার সেঞ্চুরি তিনটি, আর হাফসেঞ্চুরি ২৫টি। ব্যাটিং গড় ৩৫.০। ওয়ানডতে এক ইনিংসে সর্বোচ্চ ১২৮ রান করেছেন। ওয়ানডেতে তিনি উইকেট শিকার করেছেন ৭৬টি।

অপরদিকে টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ ম্যাচ খেলেছেন ৮৯টি। ব্যাট করার সুযোগ পেয়েছেন ৮১টি ম্যাচে। ক্রিকেটে সংক্ষিপ্ত সংস্করণে ২৩.৯ গড়ে রান করেছেন ১ হাজার ৫০৬। টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ৬৪ রান করেছেন তিনি। হাফসেঞ্চুরি করেছেন চারটি। কোন সেঞ্চুরি নেই। চার-ছক্কার এই খেলায় তিনি উইকেট নিয়েছেন ৩১টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App