×

খেলা

জিম্বাবুয়েকে গুটিয়ে দিয়ে ফের ব্যাটিংয়ে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২১, ০৮:১৯ পিএম

জিম্বাবুয়েকে গুটিয়ে দিয়ে ফের ব্যাটিংয়ে বাংলাদেশ

আজ জিম্বাবুয়ের বিপক্ষে ৮২ রানে ৫ উইকেট তুলে নেন মেহেদী হাসান মিরাজ

জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে টেস্টের তৃতীয় দিনে চালকের আসনে বাংলাদেশ। টাইগার বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ২৭৬ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ফলে প্রথম ইনিংস শেষে বাংলাদেশ ১৯২ রানের লিড পেয়ে যায়। সাকিব আল হাসান ও মেহেদী মিরাজ একসঙ্গে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের বিপদে ফেলে দেন। মিরাজ ৮২ রান খরচ করে ৫টি উইকেট তুলে নেন। এর মাধ্যমে টেস্ট ক্যারিয়ারে অষ্টমবারের মতো ৫ উইকেট নেয়ার স্বাদ পান তিনি। অপরদিকে সাকিব আল হাসান দ্বিতীয় সর্বোচ্চ ৪টি উইকেট তুলে নেন। অপর উইকেটটি তুলে নেন ব্যাটিংয়ে দারুণ করা তাসকিন আহমেদ। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ দ্বিতীয় ইংনিসে কোনো উইকেট না হারিয়ে ৮ রান সংগ্রহ করেছে। ফলে টাইগাররা এখন ২০০ রানের লিড পেয়েছে। ব্যাট করছেন সাঈফ হাসান এবং সাদমান ইসলাম।

এর আগে আজ শুক্রবার জিম্বাবুয়ের অভিষিক্ত ওপেনার তাকুদওয়ানাশে কাইটানো ৮৭ রান করেন। জিম্বাবুয়ের ক্রিকেটের ইতিহাসে তিনি অভিষিক্ত ওপেনার হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েন। তবে ৮৭ রান করেই তিনি মেহেদী মিরাজের বলে আউট হয়ে সাজঘরে ফিরে যান। তিনি যদি আর মাত্র ১৩টি রান করতে পারতেন তাহলে জিম্বাবুয়ের ক্রিকেটের ইতিহাসে তার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকত। এদিকে একমাত্র টেস্টে টাইগারদের বিপক্ষে প্রথম দিন চালকের আসনে ছিল স্বাগতিক জিম্বাবুয়ে। সেই জায়গা থেকে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদের ব্যাটে উত্তরণ ঘটে বাংলাদেশের। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে এসে আবার আধিপত্য শুরু করে স্বাগতিকরা, যা বজায় ছিল আজ দ্বিতীয় সেশনের শুরু পর্যন্ত। কিন্তু এরপরই সাকিব আল হাসানের ঘূর্ণি তোপে উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গেছে রোডেশীয়রা।

১ উইকেটে ১১৪ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল জিম্বাবুয়ে। ৩৩ রান নিয়ে কাইটানো ও ব্রেন্ডন টেইলর ৩৭ রান নিয়ে অপরাজিত ছিলেন। আজ তৃতীয় দিন ব্যাট করতে নেমে টেইলর ৯২ বলে ৮১ রান করে আউট হলেও কাইটানো সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন। কিন্তু তিনি সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে আউট হয়ে সাজঘরে ফিরে যান। টেইলরকে ফেরান মেহেদী হাসান মিরাজ। অন্য ব্যাটসম্যানদের মধ্যে মিল্টন শুম্বা ৪১, ডিওন মেয়ার্স ২৭ রান করেছেন। এদের দুজনকেই ফিরিয়েছেন সাকিব। শূন্য রানে তিনি আউট করেছেন টিমিসেন মারুমাকেও। তাসকিন নিয়েছেন রয় কাইয়ার উইকেট। উইকেট কামড়ে থাকা কাইটানোকে ফেরান মেহেদী হাসান মিরাজই। তার বলে লিটন দাসের হাতে ধরা পড়েন কাইটানো। তিনি আউট হওয়ার পর জিম্বাবুয়ের ব্যাটিংধস ছিল সময়ের ব্যাপারমাত্র। সে ধসটি মেহেদী হাসান মিরাজ বেশ ভালোভাবেই করেন। তিনি সপ্তম উইকেট হিসেবে ২ রান করা ডোনাল্ড তিরিপানোকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন। এরপর ভিক্টরকে তিনি ফেরান ০ রানে। এরপর খানিক বিরতি দিয়ে তিনি নিজের পঞ্চম উইকেট হিসেবে বোল্ড আউট করে ব্লেসিং মুজারাবানিকে সাজঘরে ফেরান।

এর আগে হারারেতে স্পোর্টস স্টেডিয়ামে ব্যাটিং বিপর্যয়ের পর লিটন দাস ও মাহমুদউল্লার ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। লিটন সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে আউট হলেও সেঞ্চুরি করার পর সেটিকে দেড়শ রানে রূপ দেন রিয়াদ। এরপর রিয়াদকে যোগ্য সঙ্গ দিয়েছেন বোলার থেকে ব্যাটসম্যান বনে যাওযা তাসকিন। টেস্টের ক্যারিয়ার সর্বোচ্চ ৭৫ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে। রিয়াদের ১৫০ রানও তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ। তার আগে মুমিনুল হক করেন ৭০ রান। সাকিব আউট হন মাত্র ৩ রানে। জিম্বাবুয়ের হয়ে ৪টি উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। ২টি করে উইকেট পান ডোনাল্ড তিরিপানো ও ভিক্টর।

এদিকে ব্যাটিংয়ে বাংলাদেশের হয়ে ম্যাচটিতে মাত্র ৩ রান করেন সাকিব আল হাসান। তিনি যখন আউট হন তখন বাংলাদেশের অবস্থা বেশ শোচনীয় ছিল। ফলে তাকে নিয়ে তখন সমালোচনাও হয়েছিল। ব্যাটিংয়ে তিনি জ্বলে না উঠতে পারলেও বোলিংয়ে তা পুষিয়ে দিয়েছেন। অবশ্য সাকিব বেশ কয়েক দিন ধরে ব্যাটিংয়েই জ্বলে উঠতে পারছেন না। কিন্তু বলে ঠিকই উইকেট পাচ্ছেন। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টটিতে ৩টি উইকেট তুলে নিয়ে বুঝিয়ে দিলেন দলের প্রয়োজনে যে কোনো একদিকে জ্বলে উঠতে পারেন তিনি। এখন বাংলাদেশের হয়ে যদি দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট হাতে ভালো করতে পারেন তাহলে তা হবে টাইগারদের জন্য মঙ্গলজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App